তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় শিশুদের জন্য বাড়তি বেড, নির্দেশিকা রাজ্য স্বাস্থ্য দপ্তরের

আজকাল ওয়েবডেস্ক: দ্বিতীয় ঢেউ শেষ হলেও তৃতীয় ঢেউ আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন চিকিৎসকেরা। আর তার আগেই প্রস্তুতি শুরু করে দিল রাজ্যের স্বাস্থ্য দপ্তর। এরই সঙ্গে তৃতীয় ঢেউয়ে শিশুরাও আক্রান্ত হতে পারে বলে অনেক চিকিৎসকই আশঙ্কা প্রকাশ করেছেন। সেই কথা মাথায় রেখে ১২ হাজার শয্যার ব্যবস্থা করা হয়েছে। শিশুদের অগ্রাধিকার দিয়ে এই ব্যবস্থা করা হবে বলে জানিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কোন হাসপাতালগুলিতে PICU ও  SNCU ইউনিট করা হবে তা নিয়ে রাজ্যের সমস্ত জেলা শাসকদের নির্দেশিকা পাঠাল স্বাস্থ্য দপ্তর।

নির্দেশনায় বলা হয়েছে, ৯০ দিন থেকে ১২ বছর বয়সী শিশুদের সামান্য উপসর্গ থাকলে ভর্তি করা হবে কোভিড আক্রান্ত মহিলা ওয়ার্ডের ১০ হাজার শয্যায়। ২০ শতাংশ SNCU বেড রাখা হবে ১ দিন থেকে ৯০ দিনের শিশুদের জন্য। তবে কোভিড আক্রান্ত নয় এমন বাচ্চাদের জন্য বেডের সংখ্যায় এক থাকছে। এরই সঙ্গে PICU বেড ১৩০০ টি রাখা হবে। এরই সঙ্গে স্বাস্থ্যকর্মীদের দেওয়া হবে উপযুক্ত প্রশিক্ষণও। 

প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউয়ে ৩ থেকে ৬ বছর বয়সী শিশুদের আক্রান্তের হার ২.০১%। ১৭ বছর বয়সীদের আক্রান্তের হার ২১%। আর তৃতীয় ঢেউ এলে সেই সময়ে এই বয়সী আক্রান্তদের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। সেই জন্যই আগেভাগে ব্যবস্থা নিচ্ছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর।