Tarapith: মুখ্যমন্ত্রীর উদ্যোগে গঙ্গাসাগরের জল এসে পৌঁছল তারাপীঠে

সুরজিৎ ঘোষ হাজরা: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে গঙ্গাসাগরের জল এসে পৌঁছল তারাপীঠে।

শুক্রবার, মকর সংক্রান্তির দিন ভোরবেলাতেই গঙ্গাসাগরের জল এসে পৌঁছয় তারাপীঠে। মুখ্যমন্ত্রীর এই উদ্যোগে খুশি তারাপীঠ মন্দিরের সেবায়েত থেকে শুরু করে সকলে।

মকর সংক্রান্তির শুভ উপলক্ষে গঙ্গা থেকে পবিত্র জল এসে পৌঁছয় তারাপীঠ মন্দিরে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের ১৬টি জেলার বিভিন্ন ধর্মীয় স্থানে গঙ্গা থেকে পবিত্র জল পাঠানোর ব্যবস্থা করেন। তার মধ্যে অন্যতম বীরভূমের তারাপীঠ। মকর সংক্রান্তির দিন শুক্রবার ভোর বেলায় গঙ্গাসাগরের সেই জল এসে পৌঁছয় তারাপীঠ মন্দিরে।

 

এদিন তারাপীঠ মন্দিরে এসে পৌঁছয় গঙ্গাসাগর থেকে জল ভর্তি বিশালাকার পিতল রংয়ের ফাইবারের একটি তাম্বুলকুণ্ড। যার ভিতরে রয়েছে গঙ্গাসাগরের জল। এদিন সকালে সেই জল দিয়েই মা তারাকে স্নান করানো হয়। সেই সঙ্গে বিভিন্ন মন্দিরে থাকা দেব-দেবীকেও ওই একই জলে স্নান করানো হয়। ওই পবিত্র জল সেবাইত এবং অন্যান্যরাও মাথায় দেন।

আরও পড়ুন:‌ ‘হঠাৎ খুব জোরে ঝাঁকুনি’, কীভাবে ঘটল দুর্ঘটনা? জানালেন খোদ চালক

মুখ্যমন্ত্রীর উদ্যোগের প্রশংসা করে তারাপীঠ মন্দির কমিটির চেয়ারম্যান তারাময় মুখোপাধ্যায় বলেন, ‘মুখ্যমন্ত্রীর পাঠানো গঙ্গাসাগরের কলশের জল মা তারা সহ সারা তারাপীঠে ছিটিয়ে দেওয়া হয়। ভক্তদের মাথাতেও সেই জল ছিটিয়ে দেওয়া হয়। আজ মকর সংক্রান্তির এই পবিত্র দিনে গঙ্গা সাগরের জল মাথায় পেয়ে আমরা ধন্য। মুখ্যমন্ত্রীকে আমাদের অন্তরের ধন্যবাদ। তাঁর জন্যই এটা সম্ভব হয়েছে।
সূত্রের খবর, জেলা প্রশাসনের তরফ থেকে একজন ডেপুটি ম্যাজিস্ট্রেট ও একজন মোহন্ত (পুরোহিত) তাঁরা রাজ্য সরকারের নির্দেশে গঙ্গাসাগর থেকে এই জল নিয়ে তারাপীঠে আজ ভোরবেলায় এসে পৌঁছন। মুখ্যমন্ত্রীর এই উদ্যোগে খুশি সকলে।

আকর্ষণীয় খবর