অভিজিৎ চৌধুরি, মালদা, ১২ আগষ্ট- ইদে নিয়ম করে নমাজ পড়েছেন ওঁরাও। পরস্পরকে শুভেচ্ছাও জানিয়েছেন। কিন্তু সুদূর কাশ্মীরে থাকা আত্মীয়স্বজনেরই কোনও খবর নিতে পারেননি মালদার কাশ্মীরিরা। ফলে ইদের খুশির মাঝেও খানিকটা বিষণ্ণ ওঁরা।
আদতে শ্রীনগরের বাসিন্দা পারভেজ আহমেদ লোন (৪২)। ব্যবসা সূত্রে মালদার স্থায়ী বাসিন্দা হয়ে গিয়েছেন। বিয়ে করেছেন মালদার মেয়েকে। দুই পুত্রের মধ্যে বড় ছেলে রিয়ান পড়াশোনা করে কাশ্মীরে। কিন্তু এবার ইদে ছেলের কোনও খবর নিতে পারেননি। স্ত্রী–‌কে পাশে নিয়ে পারভেজ জানান, তাঁর বাড়িতে রয়েছেন ৬৮ বছরের বৃদ্ধ পিতা মহম্মদ ইয়াসিন লোন। ব্রেন টিউমারে আক্রান্ত। কাশ্মীরের সাম্প্রতিক ঘটনা প্রবাহের পর থেকে ব্যাহত হয়েছে টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা। তাই বারবার চেষ্টা করেও অসুস্থ বাবা এবং পঞ্চম শ্রেণিতে পড়া বড় ছেলের খোঁজ নিতে পারেননি তিনি। পাঠাতে পারেননি মাসিক আর্থিক সাহায্যের ১০ হাজার টাকাও। সব মিলিয়ে চরম উদ্বেগে দিন কাটছে তাঁর। 
রবীন্দ্র অ্যাভিনিউয়ে জামাকাপড়ের ব্যবসায়ী আবদুল জলিল ভাট চিন্তিত তাঁর পরিবারের সদস্যদের নিয়ে। শ্রীনগরের লালবাজারে তাঁর পৈতৃক বাড়িতে আছেন অবসরপ্রাপ্ত বাবা, মা এবং বড় ভাইয়ের পরিবার। তিনি জানালেন, মা–বাবা, দাদার সঙ্গে বারবার চেষ্টা করেও কথা বলতে পারেননি‌। ওঁদের ইদের শুভেচ্ছা জানানো যায়নি। জানি না কেমন আছেন ওঁরা। এই উদ্বেগ ও বিষণ্ণতার মধ্যেই ইদের প্রার্থনার পর কাশ্মীরে শান্তির আর্জি জানিয়েছেন মুসলিম মহিলারা। মালদা শহরের হায়দারপুলে প্রতি বছরের মতো এবারও নমাজ পাঠে অংশ নেন কয়েকশো মুসলিম মহিলা। উদ্যোক্তা মুসলিম মহিলা জনকল্যাণ সমিতি। এই সংগঠনের সদস্যরা জানান, কাশ্মীরে যা হচ্ছে তা নিয়ে আমরাও খুবই চিন্তায় আছি। আশা করি, দ্রুত শান্তি ফিরে আসবে সেখানে। 

চেতলায় ইদের আলিঙ্গনে ফিরহাদ হাকিম । ছবি: আজকাল

জনপ্রিয়

Back To Top