দীপেন গুপ্ত, পুরুলিয়া: প্রাক্তন বায়ুসেনা প্রধান অরূপ রাহাকে সান্মানিক ডিলিট দিচ্ছে পুরুলিয়ার সিধো–কানহো–বিরসা বিশ্ববিদ্যালয়। আগামী ১৫ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে তঁাকে ডিলিট সন্মান তুলে দেবেন রাজ্যপাল আচার্য কেশরীনাথ ত্রিপাঠী। ওই অনুষ্ঠানে ডিএসসি সন্মান দেওয়া হবে পুরুলিয়ার বাসিন্দা, ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিম্যাল অ্যান্ড ফিশারি সায়েন্সের সহকারী অধ্যাপক পদে নির্মলকুমার টুডুকে। সমাবর্তন অনুষ্ঠানে রাজ্যপাল ২৯ ছাত্রছাত্রীর হাতে স্বর্ণপদক ও শংসাপত্র তুলে দেবেন। 
প্রাক্তন বায়ুসেনা প্রধান অরূপ রাহা পুরুলিয়া সৈনিক স্কুলের ছাত্র ছিলেন। হুগলির বৈদ্যবাটির বাসিন্দা অরূপবাবু ষষ্ঠ শ্রেণি থেকে পুরুলিয়া সৈনিক স্কুলে পড়াশোনা শুরু করেন । দেশের বিভিন্ন প্রান্তে বায়ুসেনার গুরুত্বপূর্ণ পদে থাকার পর ৩১ ডিসেম্বর ২০১৩ সালে বায়ুসেনা প্রধান হন। ১৯৭০ সালের জুলাই থেকে রাহা ন্যাশনাল ডিফেন্স একাডেমিতে (এনডিএ) সামরিক প্রশিক্ষণ শুরু করেন এবং এটি শেষ হয় ১৯৭৩–তে। তিনি এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে গোল্ড মেডেল জিতেছিলেন। ভারতীয় বিমান বাহিনীর একজন বাঙালি লড়াকু বৈমানিক ছিলেন। তিনি ভারতীয় বিমান বাহিনীর ২৪তম প্রধান কর্মকর্তা হিসেবে ৩১ ডিসেম্বর ২০১৩ থেকে ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ভারতীয় সামরিক বাহিনীর স্টাফ প্রধানদের সভার সভাপতির পদেও ছিলেন।
 অন্যদিকে পুরুলিয়ার প্রত্যন্ত গ্রাম মানবাজার ২ নম্বর ব্লকের লেওয়াগাড়া গ্রামের বাসিন্দা অধ্যাপক নির্মলকুমার টুডু। তিনি বলেন, ‘‌খুব আনন্দের খবর আমাকে এত বড় সন্মান দিচ্ছেন ওঁরা।’‌ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে আচার্য তথা রাজ্যপাল ওইদিন সকালে পুরুলিয়া আসবেন হেলিকপ্টারে। শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জির ওই অনুষ্ঠানে আসার কথা।  

প্রাক্তন বায়ুসেনা প্রাধান অরূপ রাহা।

জনপ্রিয়

Back To Top