Advocate General: রাজ্যের নতুন অ্যাজভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়, নিয়ম মেনে নিয়োগ রাজ্যপালের

আজকাল ওয়েবডেস্ক:‌ মঙ্গলবারই রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের পদ থেকে সরে দাঁড়ালেন কিশোর দত্ত। কয়েক ঘণ্টার ব্যবধানেই নতুন অ্যাডভোকেট জেনারেল নিযুক্ত হল রাজ্যে। এই পদে বসলেন সৌমেন্দ্র মুখোপাধ্যায়। সংবিধানের ১৬৫ (১) ধারা অনুযায়ী তাঁকে নিয়োগ করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।
২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল হিসেবে কাজ করছিলেন কিশোর দত্ত। এদিন হঠাৎই রাজ্যপালের কাছে পদত্যাগপত্র পাঠান তিনি। লিখেছেন, ব্যক্তিগত কারণেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্যের এজি হিসেবে কাজ করাকে চমৎকার অভিজ্ঞতা বলে বর্ণনা করেছেন। এই চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন রাজ্যের মুখ্যসচিব ও আইন মন্ত্রীকে। রাজ্যপালও অব্যাহতি দেন তাঁকে। 
তবে তিনি প্রথম নন, তৃণমূল ক্ষমতায় আসার পর এই নিয়ে চতুর্থ অ্যাডভোকেট জেনারেল ইস্তফা দিলেন।  এর আগে বিমল চ্যাটার্জি, অনিন্দ্য মিত্র ও জয়ন্ত মিত্রও ইস্তফা দিয়েছেন। এই নিয়ে চার জন অ্যাডভোকেট জেনারেল ইস্তফা দেওয়ায় স্বাভাবিক ভাবেই আঙুল উঠছে সরকারের দিকে। 

In terms of Article 165 of the Constitution have accepted with immediate effect resignation submitted by Shri Kishore Datta, Senior Advocate, as Advocate General of State of West Bengal @MamataOfficial with immediate effect. pic.twitter.com/IKK0Iu4qeG

— Governor West Bengal Jagdeep Dhankhar (@jdhankhar1) September 14, 2021