Covid Vaccine: ‌উৎসবের মাসেই বাংলায় ধাপে ধাপে আসবে প্রায় দেড় কোটি করোনা টিকা  

আজকাল ওয়েবডেস্ক:‌ পুজোর মাসেই বাংলায় আসছে কোভিড টিকার অন্তত দেড় কোটি ডোজ। তবে এবার আর শুধু কোভিড ভ্যাকসিন নয়। হাম, ইনফ্লুয়েঞ্জা, হেপাটাইটিস–সহ পাঁচটি রোগ প্রতিরোধ করতে শিশুদের দু’টি বুস্টার ডোজ দেওয়া হয়। ভ্যাকসিনের নাম পেন্টাভেলেন্ট। সপ্তমীর সকালে ৬ লক্ষ ডোজ পেন্টাভেলেন্ট ভ্যাকসিন কলকাতায় এসেছে। বিকেল থেকেই এই ভ্যাকসিন বিভিন্ন জেলায় পাঠানো শুরু হয়েছে। একটি ভায়াল থেকে ১০টি শিশুকে টিকা দেওয়া সম্ভব।
ষষ্ঠীর সন্ধেয় ৮ লক্ষ ডোজ কোভিশিল্ড বাগবাজার সেন্ট্রাল স্টোরে এসেছে। সেই ভ্যাকসিন কলকাতা–সহ পশ্চিমাঞ্চলের জেলায় পাঠানো হবে। আগামী ২–৩ দিনের মধ্যে আরও প্রায় ২০ লক্ষ ডোজ ভ্যাকসিন পশ্চিমবঙ্গে পাঠানো হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক চাইছে, যত দ্রুত সম্ভব রাজ্যের প্রাপ্তবয়স্ক নাগরিকদের করোনার দু’টি ডোজের আওতায় আনা। বিশেষ করে পুজো থেকে ডিসেম্বর পর্যন্ত হরেক রকম উৎসব আর পার্বণে মাতবে নাগরিকরা। আবার শীতের সময় কোভিড সংক্রমণ বাড়ার একটা প্রবণতা দেখা দিতে পারে। সেকারণেই এই পদক্ষেপ। 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও স্বাস্থ্যভবনের তথ্য অনুযায়ী, ১০ কোটি নাগরিক থাকলেও ভ্যাকসিন পাওয়ার যোগ্য বিবেচিত প্রায় ৭ কোটি ২৫ লক্ষ। ইতিমধ্যে প্রায় সাড়ে ৬ কোটি নাগরিক করোনা ভ্যাকসিনের আওতায় এসেছেন। এঁদের মধ্যে দু’টি ডোজ পেয়ে গেছেন প্রায় ১ কোটি ৮০ লক্ষ ৯০ হাজার জন। আর প্রথম ডোজ পেয়েছেন ৪ কোটি ৬৯ লক্ষ জন।