Mamata-Police: রাজ্যে মহিলা নিরাপত্তায় জোর!‌ ২ হাজার মহিলা কনস্টেবল নিয়োগ মমতার

আজকাল ওয়েবডেস্ক:‌ রাজ্যে মহিলা নিরাপত্তা আরও বাড়াতে চায় সরকার।

সেজন্য ২ হাজারের বেশি মহিলা কনস্টেবল নিয়োগ করতে চলেছে মমতা ব্যানার্জির সরকার। সোমবার তাতে ছাড়পত্র দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। নবান্নে সাংবাদিক বৈঠক করে সেই খবর দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পাশাপাশি রাজ্যের গোয়েন্দা বিভাগ এবং জঙ্গলমহলেও হোমগার্ডও নিয়োগ করা হবে।
রাজ্য সরকার স্থির করেছিল ২,০২০ জন মহিলা কনস্টেবল নিয়োগ করা হবে। তাতেই ছাড়পত্র দিয়েছে মন্ত্রিসভা। জানালেন মুখ্যমন্ত্রী। আরও বললেন, নিযুক্তদের মধ্যে ১,৪২০ জনকে নিয়োগ করা হবে পুলিশের উইনার্স স্কোয়াডে। কলকাতা পুলিশের মতো এঁরাও স্কুটার নিয়ে বিভিন্ন এলাকায় টহলদারি চালাবে। 
শহরে মহিলা নিরাপত্তার কথা মাথায় রেখে উইনার্স স্কোয়াড গঠন করেছিল কলকাতা পুলিশ। তাদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। রাতে কলকাতা শহরে মেয়েরা যাতে নিরাপদে চলাফেরা করতে পারে, সেদিকেই নজর দেয় এরা। পরে ধীরে ধীরে উইনার্স স্কোয়াড গঠন করা হয় ব্যারাকপুর সহ বিভিন্ন পুলিশ কমিশনারেট এলাকাতেও। এবার গোটা রাজ্যে এই বাহিনী মোতায়েন করতে চাইছে রাজ্য সরকার। সে কারণে ১,৪২০ জনকে নিয়োগ করা হবে পুলিশের উইনার্স স্কোয়াডে। রাজ্য জুড়েই চলবে টহল।

BJP MP: তিন জেলা নিয়ে আলাদা রাজ্যেরই দাবি তুললেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ


মুখ্যমন্ত্রী মমতার কথায়, ‘‌গোয়েন্দা বিভাগে ৬০০ জনকে নিয়োগ করা হবে। পুরুষ ও মহিলা নির্বিশেষে। জঙ্গলমহলে বিশেষ হোমগার্ড পদে ১০৫ জনকে নিয়োগ করা হবে। তার মধ্যে ৪৮ জনই প্রাক্তন মাওবাদী।’‌ বহু দিন ধরেই জঙ্গল মহলে প্রাক্তন মাওবাদীদের হোমগার্ড পদে নিয়োগ করা হচ্ছে। সম্প্রতি সেখানে ফের মাওবাদী পোস্টার পড়েছে। তাই আরও বেশি করে প্রাক্তন মাওবাদীদের মূলস্রোতে ফেরানোর চেষ্টা করছে রাজ্য সরকার। যদিও রাজ্য পুলিশ মুখে জানিয়েছে, এ রাজ্যে মাওবাদী নেই। ওসব পোস্টার ফেলে কেউ আতঙ্ক ছড়াতে চাইছে। 

আকর্ষণীয় খবর