অমৃতাভ আসল না নকল! প্রতারণা রহস্যের জট ছাড়াতে ডিএনএ পরীক্ষার পথে সিবিআই! 

আজকাল ওয়েবডেস্ক: জ্ঞানেশ্বরী কাণ্ডের প্রতারণার জট খুলতে এবার ডিএনএ পরীক্ষার পথে হাঁটতে চলেছে সিবিআই। অভিযুক্ত অমৃতাভ চৌধুরিকে রবিবার রাতভর জেরা করা হয়েছিল। বয়ানে প্রচুর অসঙ্গতি পেয়েছেন গোয়েন্দা আধিকারিকরা। রেল দুর্ঘটনার পর ডিএনএ প্রমাণপত্র দিয়ে চাকরি এবং ক্ষতিপূরণ পেয়েছিল অমৃতাভর পরিবার, আবার সেই ডিএনএ পরীক্ষা দিয়ে অমৃতাভ আসল না নকল তা দেখতে চাইছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 
গোয়েন্দাদের সন্দেহ হয় অমৃতাভর ‘আংশিক’ স্মৃতিভ্রংশ নিয়ে। তিনি ইঞ্জিনিয়ারিং পাশ করেছিলেন কিন্তু জেরায় সেকথা মনে করতে পারেননি। দোহাই দিয়েছেন স্মৃতিভ্রংশের। দুর্ঘটনার কারণে স্মৃতি লোপ পেয়ে যাওয়ায় এতদিন তিনি কোথায় ছিলেন তাও বলতে পারছেন না। কিন্তু গোয়েন্দাদের মনে হয়েছে, বিশেষ বিষেষ ক্ষেত্রেই এই ভুলে যাওয়া ‘রোগ’ দেখা দিচ্ছে তাঁর। 
২০১০ সালের ২৮ মে ভয়াবহ জ্ঞানেশ্বরী ট্রেন দুর্ঘটনায় ১৫০ জনের মৃত্যু হয়। সেই দুর্ঘটনায় অমৃতাভকে মৃত প্রমাণ করে তাঁর পরিবার। ফলে ক্ষতিপূরণ এবং একজনের সরকারি চাকরি জোটে। এখন আবার ২০১৭ সালে ফিরে এসেছেন অমৃতাভ। এতদিন কোথায় ছিলেন তা মনে করতে পারছেন না। আবার সিবিআইকে তিনি এও জানিয়েছেন তিনি অমৃতাভ নন। সবমিলিয়ে প্রবল জটিলতা তৈরি হয়েছে এই রহস্যে। সমাধান করতে তাই ডিএনএ প্রোফাইলিংকেই হাতিয়ার করছে সিবিআই।