আজকাল ওয়েবডেস্ক: জ্বলছে শুশুনিয়া পাহাড়ের জঙ্গল। বুধবার রাতে এই জঙ্গলে আগুন লাগে। এখনও আগুন নেভেনি। ফলে পুড়ে ছাই হয়ে গেছে জঙ্গলের একটা বড় অংশ। রাজ্যের শীর্ষ বনবল আধিকারিক রবিকান্ত সিনহা জানিয়েছেন, দমকলের পাশাপাশি বনদপ্তরের কর্মীরাও বাঁকুড়ার এই জঙ্গলে আগুন নেভানোর কাজে সচেষ্ট আছেন। আগুন যাতে না ছড়াতে পারে সেজন্য জঙ্গলের ভেতর নানা জায়গায় পরিখা করে জঙ্গলকে জায়গায় জায়গায় বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। 
বনদপ্তরের এক আধিকারিক বলেন, এই জঙ্গলে একদিকে যেমন সাধারণ গাছ আছে তেমনি আছে দুর্মূল্য ওষধি গাছ। আছে বন্যপ্রাণ। আশঙ্কা করা হচ্ছে এই ওষধি গাছ-সহ বেশ কিছু বন্যপ্রাণও এই আগুনে পুড়ে গেছে। 
তবে এবারই প্রথম নয়। এর আগেও এই জঙ্গলে আগুন লাগার ঘটনা ঘটেছে। এই জায়গাটি পর্যটনের জন্যও বিখ্যাত। প্রতি বছর পর্যটনের নেশায় এখানে ছুটে যান পর্যটকরা। এর আগে একবার পর্যটকদের ভুলে এই জঙ্গলে আগুন লেগে গেছিল। বনদপ্তরের ওই আধিকারিকের কথায়, জঙ্গলে এখন প্রচুর ঝরা শুকনো পাতা পড়ে আছে। ফলে এই পাতার ওপর ভর করে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। আগুনের শিখা দেখা যাচ্ছে বহু দূর থেকে। সঙ্গে ধোঁয়া। কীভাবে আগুন লাগতে পারে? উত্তরে ওই বনকর্তা জানান, কেউ ইচ্ছা করেও আগুন লাগিয়ে দিতে পারে। পাশাপাশি অনেক সময় হাওয়ার দোলায় গাছের ডাল যখন দোলে তখন ডালে ডালে ঘর্ষণের ফলেও আগুন লেগে যেতে পারে। তবে ঠিক কী কারণে আগুন লেগেছে সেটা এখনই বলা সম্ভব নয়। 
স্থানীয় প্রশাসনের একটি সূত্র জানিয়েছে, বুধবার রাতে আগুনের তীব্রতা এতটাই বেশি ছিল যে প্রথমে সামনেই যাওয়া যায়নি। এরপর দমকল এসে জল ছিটিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।

জনপ্রিয়

Back To Top