‌চন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, শান্তিনিকেতন: বোলপুরের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পোশাক বিতর্কের পর আবার নতুন বিতর্কে জড়াল সেন্ট টেরিজা স্কুল। এবার অভিভাবকদের হুমকি দেওয়ার অভিযোগ উঠল। পড়ুয়াদের পোশাক খুলে নেওয়ার প্রতিবাদ করেছিলেন যে সমস্ত অভিভাবকরা, তঁাদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে সেন্ট টেরিসা স্কুলের অধ্যক্ষ সিস্টার অর্চনার বিরুদ্ধে। 
বুধবার ঘটনার তদন্ত করে জেলা প্রশাসন। তদন্তে তিন সদস্যের এক প্রতিনিধি দল স্কুলে গিয়ে পড়ুয়া, অভিভাবক ও শিক্ষিকাদের সঙ্গে কথা বলেন। প্রতিনিধি দলে ছিলেন জেলা শিশু সুরক্ষা আধিকারিক নিরুপম সিনহা, চাইল্ড ওয়েলফেয়ার কমিটির চেয়ারপারসন শাশ্বতী সাহা। তঁারা বুধবারই জেলাশাসকের কাছে রিপোর্ট জমা দিয়েছেন।‌ জেলাশাসক বলেছেন, রিপোর্ট শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো হচ্ছে। সূত্রের খবর, রিপোর্টে শিশু অধিকারের লঙ্ঘনের কথা উল্লেখ করা হয়েছে।
শান্তিনিকেতন থানায় এসে এক দল অভিভাবক মৌখিকভাবে এই অভিযোগ করলেও লিখিতভাবে অভিযোগ করেননি তঁারা। তঁারা আশঙ্কা করছেন স্কুল কর্তৃপক্ষ তঁাদের শিশুদের সঙ্গে কোনও খারাপ আচরণ করতে পারেন। সেই আাশঙ্কায় নাম প্রকাশে ও নাম দিয়ে কোনও লিখিত অভিযোগ জানাতে ভয় পাচ্ছেন তঁারা। অন্যদিকে সাংবাদিকদের স্কুলে ঢোকা আটকাতে স্কুলের বাইরে নোটিস দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের দাবি, সাংবাদিকদের জন্য শিশুরা মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়ছে। তাই কোনওরকম ছবি বা বক্তব্য নেওয়ার চেষ্টা যেন না করা হয়। অনুরোধের মোড়কে সাংবাদিকদের কাজে হস্তক্ষেপ করা হয়েছে বলে মনে করছেন অভিভাবকেরা। তঁারা অবশ্য স্কুলের অধ্যক্ষের পদত্যাগ দাবি করেছেন। উল্লেখ করা যেতে পারে, এই স্কুলে পড়ুয়াদের পোশাক খুলে নেওয়ার অভিযোগ উঠেছিল স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। শীতের জন্য প্রথম শ্রেণির শিশু পড়ুয়ারা লেগিন্সের ওপর স্কুলের পোশাক পরে এসেছিল। ‘‌ভুল পোশাক’‌ পরে আসার জন্য, পড়ুয়াদের পোশাক খুলে নেওয়া হয়। সারাদিন অনেক পড়ুয়াকে অর্ধনগ্ন করে ক্লাস নেওয়া হয় বলে অভিযোগ ওঠে। পরের দিন সকালে এসে অভিভাবকরা বিক্ষোভ দেখান। তঁাদের চাপে পরে স্কুল কর্তৃপক্ষ নিজেদের ভুল স্বীকার করে নেন। ক্ষমাও চান। তবে তারপরও অভিভাবকরা দীর্ঘক্ষণ স্কুলের বাইরে বিক্ষোভ দেখান। তঁাদের দাবি বর্তমান অধ্যক্ষকে সরিয়ে দিয়ে আগের অধ্যক্ষ সিস্টার জোসির মতো কাউকে নিয়োগ করতে হবে।

 

মিডিয়াকে রুখতে স্কুলের গেটে নোটিস। প্রতিবাদে অভিভাবকরা।ছবি: প্রসেনজিৎ দাস

জনপ্রিয়

Back To Top