আজকালের প্রতিবেদন: বিগত ৮ বছরের মতো ১৭ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ক্লারিক্যাল ক্যাডারে নিয়োগের জন্য প্রার্থীবাছাইয়ের কমন রিক্রুটমেন্ট প্রসেস (‌সিআরপি ক্লার্কস–‌৯)‌–‌এর প্রাথমিক পর্যায় আয়োজিত হবে ডিসেম্বর–জানুয়ারিতে।
অংশগ্রহণকারী ১৭ ব্যাঙ্ক
এলাহাবাদ ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কর্পোরেশন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
‌শূন্যপদের খতিয়ান
আপাতত মোট শূন্যপদ ১২০৭৫ হলেও পশ্চিমবঙ্গের ক্ষেত্রে মোট শূন্যপদ ৮৪৭। বিভাজন:‌ তফসিলি জাতি–১৯৮, তফসিলি উপজাতি–৩৯, ওবিসি–২৫৬, অসংরক্ষিত–৩৫৪।
যোগ্যতামান
স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের যে কোনও শাখার গ্র‌্যাজুয়েট হলেই এই পরীক্ষায় বসার জন্য আবেদন করা যাবে। সঙ্গে ১ সেপ্টেম্বর ২০১৯–এর ভিত্তিতে প্রার্থীর বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে থাকতে হবে। অর্থাৎ, প্রার্থীর জন্মতারিখ থাকতে হবে ০২.০৯.১৯৯১ থেকে ০১.০৯.১৯৯৯–এর মধ্যে। তফসিলি, ওবিসি এবং প্রতিবন্ধীরা বয়সের ঊর্ধ্বসীমায় যথাক্রমে ৫, ৩ এবং ১০ বছরের ছাড় পাবেন। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে এবং কম্পিউটার অপারেশনসে সার্টিফিকেট বা ডিপ্লোমা বা ডিগ্রি কোর্স করে থাকতে হবে। একই সঙ্গে উচ্চমাধ্যমিক, কলেজ বা প্রাতিষ্ঠানিক স্তরে কম্পিউটার বা ইনফরমেশন টেকনোলজি বিষয় নিয়ে পড়ে থাকতে হবে। যে রাজ্যের জন্য আবেদন করা হচ্ছে, সেখানকার আঞ্চলিক বা স্থানীয় ভাষায় দক্ষতা থাকা প্রয়োজন।
পরীক্ষার ধরন
লিখিত পরীক্ষা অনলাইন। এবারের পরীক্ষাতেও থাকছে দুটি বিভাগ— প্রিলিমস আর মেন। প্রিলিমসে উতরোতে পারলে ডাকা হবে মেন পরীক্ষায় বসার জন্য। প্রিলিমস হওয়ার সম্ভাবনা ডিসেম্বর, জানুয়ারির বিভিন্ন তারিখে। ২০২০–এর ১৯ জানুয়ারি মেন পরীক্ষা।নম্বরের হিসেব আইবিপিএস–এর ওয়েবসাইটে বিশদে দেওয়া আছে। প্রিলিমসে সর্বভারতীয় পরীক্ষা কেন্দ্রগুলির তালিকায় পশ্চিমবঙ্গের কেন্দ্রগুলি হল: আসানসোল, দুর্গাপুর, গ্রেটার কলকাতা, হুগলি, কল্যাণী এবং শিলিগুড়ি। মেন পরীক্ষা দেওয়া যাবে এই সমস্ত কেন্দ্রে:‌ আসানসোল, কল্যাণী, গ্রেটার কলকাতা ও শিলিগুড়ি। উল্লেখ্য, আইবিপিএস–‌এর সিআরপি ক্লার্কস–৮–‌এর স্কোর কার্ড বৈধ থাকবে ৩১ মার্চ, ২০২০ পর্যন্ত। এর মধ্যে অংশগ্রহণকারী ব্যাঙ্কগুলির তরফে যখন যেমন বিজ্ঞাপন প্রকাশিত হবে, কাট–‌অফ মার্ক পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে।
আবেদন কীভাবে
আবেদন কেবল অনলাইনে, www.ibps.in ওয়েবসাইটের মাধ্যমে। অনলাইনে আবেদন করা যাবে আগামীকাল অর্থাৎ, ১৭ সেপ্টেম্বর থেকে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৯ অক্টোবর। পরীক্ষার ফি ৬০০ টাকা (‌তফসিলি, প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মীদের ক্ষেত্রে ১০০ টাকা)। এই টাকাটা কেবলমাত্র অনলাইনে উপায়েই জমা দেওয়া যাবে। বিশদ তথ্য আইবিপিএস–এর ওয়েবসাইটে।

জনপ্রিয়

Back To Top