Visa: শিলিগুড়ি থেকেই এবার মিলবে বাংলাদেশের ভিসা

গিরিশ মজুমদার, শিলিগুড়ি:‌ দীর্ঘ প্রতীক্ষার অবসান।

শিলিগুড়ি তথা উত্তরবঙ্গের মানুষের দাবি এবার মিটতে চলেছে। খুলে ‌গেল বাংলাদেশের ভিসার আবেদন–কেন্দ্র। বুধবার থেকেই চালু হয়ে গেল সেবক রোডের ওপর তৈরি কেন্দ্রটি। এর পর আর কলকাতা, গুয়াহাটি কিংবা ত্রিপুরা ছুটতে হবে না। শিলিগুড়ি থেকেই মিলে যাবে বাংলাদেশের ভিসা। এমন সিদ্ধান্তে শুধু এখানকার বাসিন্দারাই নন, খুশি দুই দেশের পর্যটন ব্যবসায়ীরাও। উত্তরবঙ্গের বিভিন্ন স্থলবন্দরের পাশাপাশি আশার আলো দেখছে এনজেপি–ঢাকা রেল রুটও। এই ভিসা–কেন্দ্রের মাধ্যমে দুই দেশের মানুষের মধ্যে এবার সম্পর্ক আরও গভীর হবে বলেই মনে করা হচ্ছে। 
কয়েক বছর আগে শিলিগুড়িতে পাসপোর্ট অফিস খোলা হয়। ফলে পাসপোর্ট বানাতে আর কলকাতার অপেক্ষায় থাকতে হয় না। তাতে একদিকে হয়রানি এবং খরচ দুই বাঁচছে। দীর্ঘ দিনের সেই দাবি মিটলেও এই অঞ্চলের মানুষের দাবি ছিল, সেখানে বাংলাদেশের ভিসা অফিস খোলার। উত্তরবঙ্গের মেখলিগঞ্জ সীমান্তের চ্যাংরাবান্ধা, বালুরঘাটের হিলি এবং পরবর্তী সময়ে শিলিগুড়ির ফুলবাড়ি অভিবাসন–কেন্দ্র চালু হয়। অবস্থানগত ও যোগাযোগ ব্যবস্থার সুবিধার জন্য ফুলবাড়ি–বাংলাবান্ধা অভিবাসন–কেন্দ্রটি যাত্রী ও পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু ভিসা পাওয়া নিয়ে মূল সমস্যা থেকেই যায়। তাই ভিসা–কেন্দ্র খোলা নিয়ে শুধু হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক, শিলিগুড়ির বৃহত্তম ব্যবসায়ী সংগঠন ফোসিনের পক্ষ থেকেই নয়, বৃহত্তর শিলিগুড়ি নাগরিক মঞ্চ, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের থেকেও দাবি জানানো হয়।
এর পর শিলিগুড়ির এনজেপি থেকে হলদিবাড়ি হয়ে বাংলাদেশের ঢাকা সরাসরি ট্রেন রুট ঠিক হয়ে রয়েছে। ট্রেন, ভাড়া এবং সময়ও ঠিক করা হয়েছে। যে কোনও দিন চালু হয়ে যাবে ট্রেন–চলাচল। এই ট্রেন চালু হলে বাংলাদেশের যাত্রীদের সুবিধা হবে বেশি। শিলিগুড়িতে ভিসা অফিস না থাকায় প্রায় ৬০০ কিলোমিটার দূরের কলকাতা গিয়ে ভিসা এনে আবার শিলিগুড়ি থেকে ট্রেনে চড়বে কিনা প্রশ্ন ওঠে। এই আলোচনার মাঝেই এবার শিলিগুড়িতে ভিসা অফিস খোলার সিদ্ধান্ত নেওয়া হয়।
ভারত থেকে বাংলাদেশের ভিসা দিয়ে থাকে সেদেশের হাইকমিশন। কলকাতাস্থিত ডেপুটি হাইকমিশনের বাংলাদেশ ভিসা আবেদন–কেন্দ্র থেকেই পাওয়া যায় ভিসা। তাদের একমাত্র আউটসোর্সড এজেন্সি ‘‌ডু ডিজিটাল গ্লোবাল’।‌ এবার শিলিগুড়িতেও তারা একটি ভিসার আবেদন–কেন্দ্র খুলছে। সেবক রোডের ইন্টারন্যাশনাল মার্কেটে এই কেন্দ্রটি বুধবার থেকেই চালু হয়ে গেল। এক সময়ে শিলিগুড়ির সেবক রোডে শাখা খোলে বাংলাদেশের সোনালি ব্যাঙ্ক। সেখানে আবেদন নেওয়া হত। এদিন থেকে আবার চালু হল ব্যাঙ্কের শাখাটি। ব্যাঙ্ক ও ভিসা আবেদন–কেন্দ্রটি কাছাকাছিই রয়েছে। আবেদনের প্রক্রিয়া, কী, কী ভিসা মিলবে, সব কিছু একই রয়েছে। যা bdvisa.com‌ এই ওয়েবাইটে গিয়েও জানা যাবে।

ফুলবাড়ি–বাংলাবান্ধা সীমান্তপথ। ছবি: প্রতিবেদক 

আরও পড়ুন:‌ সাবধান!‌ ব্ল্যাকমেলের নতুন সাইবার ফাঁদ ‘‌সেক্সটরশন’‌ 


 

আকর্ষণীয় খবর