Bangladesh Book Fair: ‌কলকাতায় আজ থেকে শুরু বাংলাদেশ বইমেলা

আজকাল ওয়েবডেস্ক:‌ কলকাতায় আজ শুরু হচ্ছে বাংলাদেশ বইমেলা।

এই বইমেলা দশম বর্ষে পড়ল। কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপহাইকমিশন, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি ঢাকার উদ্যোগে বইমেলা চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত। 
এবারের বাংলাদেশ বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশে। মেলা প্রাঙ্গণে স্থাপন করা হবে ‘‌বঙ্গবন্ধু কর্ণার।’‌ 
শুক্রবার বিকেল ৩ টেয় বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। থাকবেন বাংলাদেশের শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল ইসলাম প্রমুখ। 
বাংলাদেশের প্রবাসী শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশন এবং পশ্চিমবঙ্গের লোকনৃত্য ‘‌রণপা’‌–র মধ্য দিয়ে বইমেলার উদ্বোধন হবে। 
উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের স্বনামধন্য শিল্পী মেহের আফরোজ শাওন। ১০ ডিসেম্বর বইমেলায় সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের বিশিষ্ট সংগীত শিল্পী শামা রহমান। 
প্রতিদিন দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে বইমেলা। বাংলাদেশের ৭৭ প্রকাশনা সংস্থা এই মেলায় অংশগ্রহণ করছে। মেলামঞ্চে প্রতিদিন সন্ধেয় থাকবে স্বরচিত কবিতা পাঠ, নতুন বইয়ের মোড়ক উন্মোচন। থাকবে বিষয়ভিত্তিক সেমিনার–যেখানে অংশগ্রহণ করবেন দুই বাংলার বিশিষ্ট কবিরা। এই মেলার সাংস্কৃতিক সহযোগিতা করবে কলকাতার ‘‌ভাষা ও চেতনা সমিতি।’‌ 

আরও পড়ুন:‌ ফের দুর্ঘটনার কবলে বন্দে ভারত, এবার ধাক্কা মারল গরুকে
 

আকর্ষণীয় খবর