রাজ্যে ফের চালু হচ্ছে দূরপাল্লার এই ট্রেনগুলি

আজকাল ওয়েবডেস্ক: যাত্রী চাহিদা। তাই সাময়িকভাবে বন্ধ থাকা দূরপাল্লার ৩৩ জোড়া ট্রেন ফের চালু করল পূর্ব রেল। চলতি মাসের ১৪ তারিখ থেকেই এই প্রক্রিয়া শুরু হয়ে গেছে। প্রাথমিকভাবে ১৮টি ট্রেনের কথা ঘোষণা হলেও পূর্ব রেলের পক্ষে জানানো হয়েছে ধাপে ধাপে বাকি ট্রেনগুলিও যাত্রা শুরু করবে। এবিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, যাত্রীসংখ্যা কম এবং বিভিন্ন রাজ্যে লকডাউনের জন্য এই ট্রেনগুলি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। ফের এগুলির পরিষেবা শুরু হয়েছে। 

গত মে মাসের বিভিন্ন সময় থেকে বন্ধ থাকা এই ট্রেনগুলির মধ্যে পূর্ব রেলের হাওড়া, শিয়ালদা ছাড়াও ভাগলপুর থেকেও এই বিশেষ ট্রেনের যাত্রা শুরু হয়েছে। ভাগলপুর-দানাপুর, ভাগলপুর-মুজাফ্ফরপুর স্পেশাল ট্রেনের যাত্রা শুরু হয়েছে ১৪ জুন থেকে। এছাড়া বাকি যে ট্রেনগুলির পরিষেবার কথা বলা হয়েছে সেগুলি হল দার্জিলিং মেইল, কলকাতা-শিলঘাট, হাওড়া-রাঁচি শতাব্দী, হাওড়া-আসানসোল ইন্টারসিটি, শান্তিনিকেতন এক্সপ্রেস, হাওড়া-মালদাটাউন ইন্টারসিটি, কোলফিল্ড এক্সপ্রেস, হাজার দুয়ারী এক্সপ্রেস, গণদেবতা এক্সপ্রেস, কলকাতা থেকে বালুরঘাটগামী তেভাগা এক্সপ্রেস, কলকাতা-রাধিকাপুর, তিস্তাতোর্ষা এক্সপ্রেস, আসানসোল-টাটা ট্রেন। এছাড়া শিয়ালদা-পুরী এক্সপ্রেস-সহ কবিগুরু এক্সপ্রেস এবং আরও বেশ কয়েকটি ট্রেনকে এই তালিকায় অন্তর্ভুক্ত করেছে পূর্ব রেল। সবকটি ট্রেনই স্পেশাল বা বিশেষ ট্রেন হিসেবে যাতায়াত করবে। 

একদিকে যেমন পূর্ব রেলের পক্ষে এই ট্রেনগুলি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে তেমনই দক্ষিণ-পূর্ব রেলের তরফেও সাঁতরাগাছি-পুনে, হাওড়া- যশোবন্তপুর-সহ আরও কয়েকটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।