Bank Fraud: অভিনব কায়দায় ৪৫ লক্ষ টাকা জালিয়াতি, পাকড়াও ব্যাঙ্ক কর্মী-‌সহ ৭

আজকাল ওয়েবডেস্ক:‌ ব্যাঙ্ক কর্মীই যখন ব্যাঙ্ক জালিয়াত!‌ সাত জনকে পাকড়াও করল কলকাতা পুলিশ। সিআইটি রোডের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আউটসোর্স কর্মীর সাহায্যেই গোটা জালিয়াতির প্রক্রিয়া চলত বলে জানা গিয়েছে। ওই ব্যাঙ্কেই অন্য দু’‌জন অভিযুক্ত অ্যাকাউন্ট খুলেছিল। 

কিন্তু কীভাবে চলত ব্যাঙ্ক জালিয়াতি?‌ ব্যাঙ্ক আধিকারিকদের আইডি ও পাসওয়ার্ড হাতিয়ে সাধারণ গ্রাহকদের প্রোফাইলে ঢুকতে প্রতারকরা। তারপর গ্রাহকদের অ্যাকাউন্টের মোবাইল নম্বর ও ই-‌মেল আইডি বদলে দেওয়া হত। এর ফলে লেনদেন সংক্রান্ত কোনও তথ্য গ্রাহকদের কাছে আর যেত না। এরপরই গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে অন্য দুই জাল অ্যাকাউন্টে ফেলা হত। পরে সেই টাকা তুলে নেওয়া হত।

আরও পড়ুন: লিয়েন্ডারের পর ফের চমক, সম্ভবত আজই তৃণমূলে যোগ দিচ্ছেন কীর্তি আজাদ

পুলিশ সূত্রে খবর, বেশ কিছুদিন ধরেই এই জালিয়াতি চলছিল। গোটা বিষয়টি এক ব্যাঙ্ক গ্রাহকের নজরে আসতেই থানায় অভিযোগ দায়ের করা হয়। তাঁর অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু করে অ্যান্টি ব্যাঙ্ক ফ্রড শাখার অফিসারেরা। এরপর তদন্তে নেমে প্রথমে চারজন অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়। পরে আরও তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ। ধৃতদের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। তদন্তকারীদের সন্দেহ এই ঘটনায় আরও কয়েকজন জড়িত থাকতে পারে। সেই কারণে দফায় দফায় তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জানা গিয়েছে, মোট ৪৫ লক্ষ টাকা আত্মসাৎ করেছে জালিয়াতরা। তার মধ্যে সাড়ে ছ’‌লক্ষ টাকা উদ্ধার করা গিয়েছে। বাকি টাকার খোঁজ চলছে।

আকর্ষণীয় খবর