দেবাশিস দত্ত: প্রতিভা নিয়ে কোনও প্রশ্ন নেই। কিন্তু মহম্মদ আজহারউদ্দিন মনে করছেন, পরিস্থিতি অনুযায়ী ব্যাট করার কৌশল টিম ইন্ডিয়ার অনেকে জানলেও, তা ঠিকমতো প্রয়োগ করতে পারছেন না। বললেন, ‘সেটা করতে পারলে বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে ওভাবে হারতে হত না। রবীন্দ্র জাদেজা যেভাবে রানের গতি বাড়াচ্ছিল, উল্টো দিকে বিচক্ষণ কোনও ব্যাটসম্যান থাকলে ম্যাচের ফলাফল অন্যরকম হতেই পারত।’‌ এরপরই আজহার ভারতীয় ব্যাটসম্যানদের সম্পর্কে মতামত জানালেন।
‌শিখর ধাওয়ান:‌ অ্যাটাকিং। তবে আউটসাইড দ্য অফ স্টাম্প–এ বেশ সমস্যা আছে। এজন্যই বহুবার বাদ পড়েছে।
কে এল রাহুল:‌ অতিরিক্ত প্রতিভাবান। অন্তত ১০ বছর চুটিয়ে খেলা উচিত। ওর খেলা দেখতে ভাল লাগে। যে‌কোনও পরিস্থিতিতে ওর কথা ভাবা যেতেই পারে। আরও ম্যাচিওর্ড হলে ধরে রাখা যাবে না।
বিরাট কোহলি:‌ আউটস্ট্যান্ডিং ব্যাটসম্যান। দেখলাম সিমিং উইকেটে সমস্যা আছে বলে দাবি করেছেন নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক গ্লেন টার্নার। কিন্তু ভারতে সিমিং উইকেটে তো বিশেষ খেলেনি। দু’‌বছর আগে বিলেতে টেস্টে প্রচুর রান করেছে। চালিয়ে না খেলেও কম বলে বেশি রান করার ব্যাপারে ওস্তাদ।
রোহিত শর্মা:‌ একদিনের ক্রিকেটের সেরা ব্যাটসম্যান। বুঝি না, টেস্টে কেন এই ধারাবাহিকতা দেখাতে পারে না। টেস্টে অন্তত ৬ থেকে ৭ হাজার রান করা উচিত ওর। তবে, পায়ের মুভমেন্টের ক্ষেত্রে সমস্যা আছে।
চেতেশ্বর পুজারা:‌ হাতে আরও স্ট্রোক আনতে হবে। ব্যাট করতে নেমে শুধুই ব্লক করে যাওয়া কখনও কোনও তিন নম্বর ব্যাটসম্যানের দায়িত্ব হতে পারে না। ব্লক করে করে নিজের ওপরই চাপ বাড়িয়ে চলেছে। ব্যাটসম্যানের হাতে ব্যাট থাকে তো রান করার জন্য। সেখানে ডিফেন্সিভ মানসিকতা থাকলে বোলাররা ঘাড়ে চেপে বসার সুযোগ পেয়ে যায়। ওর আরও একটা সমস্যা আছে, ব্যাট–প্যাডের মাঝে ফাঁক থেকে যাচ্ছে। সেটা কমাতে হবে।
অজিঙ্ক রাহানে:‌ টেকনিক ভাল। কিন্তু শুরুর দিকে যে জমাট ভাব ছিল ওর খেলায়, তা ক্রমশ নিম্নগামী। ৬০/‌৭০ বল খেলা হয়ে যাওয়া মানে কিন্তু অন্তত ৫০ রান করতে হবে। সেখানে ও ইদানীং তুলনায় কম রান করছে। ফ্রি ফ্লোয়িং ভাবটা যেন হঠাৎ উধাও হয়ে গেছে ওর ব্যাট থেকে। কনফিডেন্স ফিরিয়ে আনতে হবে নিজেকেই।
শ্রেয়স আইয়ার:‌ অভিজ্ঞতা  কম। প্রতিভা মোটামুটি। গুড ব্যাটসম্যান, এটুকুই। রান করে যেতে হবে। সুযোগ পাচ্ছে যথেষ্টই। রান না পেলে ছিটকে যেতে হবে।‌‌‌‌‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top