সংবাদ সংস্থা, দিল্লি: অস্ট্রেলিয়ায় দিন–রাতের টেস্ট খেলবে ভারত। জানিয়ে দিলেন বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি। তিনি বোর্ডের মসনদে বসার মাসখানেকের মধ্যেই ইডেনে প্রথম দিন–রাতের টেস্ট ম্যাচ খেলেছিল ভারত। বাংলাদেশের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার মটিতেও কোহলিদের দিন–রাতের টেস্ট খেলার ব্যাপারে তখন থেকেই জল্পনা চলছিল। এবার স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের ডেরায় গিয়ে গোলাপি বলের টেস্ট খেলবেন কোহলিরা। 
মাস খানেক আগেই অধিনায়ক কোহলি বলেছিলেন, অস্ট্রেলিয়ার যে কোনও মাঠে দিন–রাতের টেস্ট খেলতে ভারতীয় দল তৈরি। রবিবার প্রথমে বোর্ড সূত্র জানা যায়, ‘‌খুব সম্ভবত অস্ট্রেলিয়ায় দিন–রাতের টেস্ট খেলবে ভারত।’‌ কিছুক্ষণ পর খোদ সৌরভই শিলমোহর দেন। বলেন, ‘‌অস্ট্রেলিয়ায় দিন–রাতের টেস্ট খেলবে ভারত। সরকারিভাবে ঘোষণা খুব তাড়াতাড়ি করা হবে।’‌ সৌরভ পাশাপাশি এও জানান, ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টও হবে দিন–রাতের। প্রত্যেক সিরিজে অন্তত একটা টেস্ট গোলাপি বলে খেলানোর চেষ্টা করছে বোর্ড। 
অস্ট্রেলিয়ায় কোন মাঠে দিন–রাতের টেস্ট খেলবে ভারত‌, এখনও ঠিক হয়নি। ক্রিকেট অস্ট্রেলিয়া চাইছে গাব্বায় (পাশের ছবিতে) খেলা হোক। তবে শোনা যাচ্ছে এডিলেড বা পার্থেও খেলা হতে পারে। কারণ এডিলেড বা পার্থে খেলা হলে ভারতীয় সম্প্রচারকরা আরও ভাল টাইম স্লট পাবেন। 
গত মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ শুরুর আগে কোহলি বলেছিলেন, ‘‌আমরা চ্যালেঞ্জের জন্য তৈরি। দিন–রাতের টেস্ট গাব্বাতেই হোক বা পার্থে— আমাদের কিছু যায় আসে না। যে কোনও টেস্ট সিরিজকেই আকর্ষণীয় করে তুলবে এই ধরনের লড়াই। আমরা দিন–রাতের টেস্ট খেলতে চাই।’‌ 
উল্লেখ্য, ২০১৮–১৯ মরশুমে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড চাইলেও, দিন–রাতের টেস্ট খেলতে রাজি হয়নি ভারত। সেই সময় যুক্তি দেখিয়েছিল, অভিজ্ঞতার অভাব রয়েছে। কিন্তু এ বছর জানুয়ারিতে সীমিত ওভারের সিরিজ চলাকালীন সিএ–এর কর্তারা বিসিসিআইয়ের কর্তাদের সঙ্গে বৈঠক করেন। উদ্দেশ্য ছিল দিন–রাতের টেস্ট নিয়ে আলোচনা করা। সেই আলোচনা যে ফলপ্রসূ হয়েছে তার প্রমাণ পাওয়া গেল রবিবার ভারতীয় বোর্ড সভাপতির কথাতেই। 
এদিকে কোহলি যতই ঠাসা সূচির কথা বলুন, জানা যাচ্ছে আইপিএলের পরই শ্রীলঙ্কায় তিনটি একদিনের ও তিনটি টি২০ ম্যাচ খেলতে যেতে পারে ভারত। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top