আজকাল ওয়েবডেস্ক:‌ একদিনের ক্রিকেটে ২২ নম্বর শতরান করে ফেললেন রোহিত শর্মা। তারমধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই করেছেন সাতটি। ২২ শতরান করতে রোহিতের লাগল ১৯৪ ম্যাচ। সেই সঙ্গে দেশের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে স্পর্শ করে ফেললেন তিনি। একদিনের ক্রিকেটে ৩১১ ম্যাচে ২২ শতরান করেছিলেন সৌরভ। ভারতীয়দের মধ্যে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ শতরানের তালিকায় রোহিত এখন রয়েছেন তিন নম্বরে। শীর্ষে আছেন শচীন তেন্ডুলকার। তিনি করেছেন ৪৯ শতরান। ভারত অধিনায়ক বিরাট কোহলি করে ফেলেছেন ৩৮ শতরান। সৌরভের সঙ্গে যুগ্মভাবে তিন নম্বরে চলে এলেন রোহিত শর্মা। আবার ভারত–অস্ট্রেলিয়া ওয়ানডে ম্যাচে সর্বোচ্চ ৯টি শতরান করেছেন শচীন তেন্ডুলকার। দুইয়ে রোহিত। তিনি করে ফেললেন সাতটি শতরান। তিনে আছেন রিকি পন্টিং। তাঁর ছয়টি শতরান। 
আরও একটি নজির গড়লেন রোহিত শর্মা। শনিবার সিডনিতে ওয়ানডে ক্রিকেটে সফরকারী ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি শতরানের রেকর্ড করলেন তিনি। টপকে গেলেন ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডসকে।
অস্ট্রেলিয়ায় এসে অসিদের বিরুদ্ধে ৩৮ ইনিংসে তিনটি শতরান করেছিলেন রিচার্ডস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজে ১৭ ইনিংসে এটা রোহিতের চতুর্থ সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার মাটিতে অবশ্য রোহিতের পঞ্চম শতরান এটা। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে মেলবোর্নে সেঞ্চুরি করেছিলেন তিনি। সবমিলিয়ে অস্ট্রেলিয়ায় পাঁচটি শতরান করে ফেললেন একদিনের ক্রিকেটে। 
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এখনও পর্যন্ত ২৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন রোহিত। তারমধ্যে একটি দ্বিশতরানও রয়েছে। ভারত–অস্ট্রেলিয়া ওয়ানডে ম্যাচে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এখন রোহিত। এই তালিকাতেও শীর্ষে শচীন। করেছেন ৩০৭৭ রান। রিকি পন্টিং আছেন দুইয়ে। করেছেন ২১৬৪ রান। তিনে আছেন রোহিত। চারে অ্যাডাম গিলক্রিস্ট। করেছেন ১৬২২। পাঁচে ম্যাথু হেডেন। তাঁর সংগ্রহ ১৪৫০ রান। ‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top