BCCI: টেস্টের অধিনায়ক রোহিত শর্মাই, শ্রীলঙ্কা সিরিজে বাদ পুজারা-রাহানে! 

আজকাল ওয়েবডেস্ক: যশপ্রীত বুমরা, কেএল রাহুল বা ঋষভ পন্থ নয়, শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে নাম ঘোষিত হল রোহিত শর্মারই।

অর্থাৎ, এখন থেকে তিন রকম ফর্ম্যাটেই দলকে নেতৃত্ব দেবেন রোহিত। এদিন শ্রীলঙ্কার বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজের দল ঘোষণা করল বিসিসিআই। রোহিতের নেতা হওয়া ছাড়া আর এক উল্লেখযোগ্য খবর, বাদ পড়েছেন চেতেশ্বর পুজারা এবং অজিঙ্ক্য রাহানে। 
বিরাট কোহলি টেস্টের নেতৃত্ব ছাড়ার পর থেকে পরবর্তী নেতা কে হবেন তা নিয়ে জল্পনা চলছিল। রোহিতের সম্ভাবনাই ছিল সবথেকে বেশি। তবে দক্ষিণ আফ্রিকা সফরে এক ম্যাচ রাহুলকে দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও ওই সিরিজে চোটের জন্য ছিলেন না রোহিত। এছাড়াও কানাঘুষোয় নাম উঠেছিল বুমরা এবং পন্থের। কিংবদন্তি ভারতীয় ব্যাটার সুনীল গাভাসকর প্রকাশ্যেই উইকেটকিপারের হয়ে সওয়াল করেছিলেন। তবে ভারতীয় বোর্ড আস্থা রাখল রোহিতেই। সহ অধিনায়ক হলেন বুমরা। 

আরও পড়ুন: বয়স ভাঁড়িয়ে বিশ্বকাপ দলে জায়গা! গুরুতর অভিযোগ রাজবর্ধনের বিরুদ্ধে 


১ মার্চ শুরু হচ্ছে প্রথম টেস্ট। দেশের ফুলটাইম টেস্ট ক্যাপ্টেন হিসেবে সেই ম্যাচ দিয়েই শুরু করবেন শর্মাজি। শেষ বছর দুই ধরে লাল বলের ফর্ম্যাটেও দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন তিনি। ওপেন করতে নেমে দ্রুত রান তুলতে পারেন, পেস বোলিংয়ের বিরুদ্ধে সাবলীল রোহিতের দলে সুযোগ পাওয়া নিয়ে কোনও ধোঁয়াশা নেই। সে কারণেই নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হল তাঁর হাতে।  


এদিকে রাহানে এবং পুজারা বাদ পড়া নিয়ে জাতীয় নির্বাচক চেতন শর্মা বলছেন, ‘এই সিদ্ধান্ত নেওয়ার আগে নির্বাচক কমিটি অনেক ভেবেছে। ওদের সঙ্গে আগেই কথা বলেছি আমরা। বলেছি, শ্রীলঙ্কার বিরুদ্ধে ২ ম্যাচে ওদের রাখছি না। দরজা ওদের জন্য সম্পূর্ণ খোলা। ওই দুই ম্যাচে অন্যদের সুযোগ দিয়ে দেখা হচ্ছে।’ ইতিমধ্যেই রঞ্জিতে নেমে পড়েছেন রাহানে এবং নেমেই সেঞ্চুরি করেন। নতুন মুখ হিসেবে সুযোগ পেলেন প্রিয়াঙ্ক পাঞ্চাল এবং সৌরভ কুমার।
শ্রীলঙ্কা সিরিজের জন্য ঘোষিত ১৮ জনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), ময়াঙ্ক আগরওয়াল, প্রিয়াঙ্ক পাঞ্চাল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, হনুমা বিহারী, শুভমান গিল, ঋষভ পন্থ, কেএস ভরত, রবিচন্দ্রন অশ্বিন (তাঁর ফিটনেস নিয়ে প্রশ্নচিহ্ন রয়েছে), রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, কুলদীপ যাদব, যশপ্রীত বুমরা (সহ অধিনায়ক), মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব এবং সৌরভ কুমার।  
 

আকর্ষণীয় খবর