আজকালের প্রতিবেদন: দুবাই, সিঙ্গাপুর এবং ভারতের বেশ কয়েকটি শহরের পর এই প্রথম কলকাতায় খুলতে চলেছে এম এস ধোনি ক্রিকেট অ্যাকাডেমি। কলকাতাই হল ভারতের প্রথম মহানগর, যেখানে ধোনির ক্রিকেট অ্যাকাডেমির সূচনা হতে চলেছে। বিধাননগরের কোনও একটি মাঠে। এখনও চূড়ান্ত হয়নি কোন মাঠ। তবে নির্বাচন–পর্ব মিটে গেলে বিধাননগরের বিধায়ক তথা রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু একটি মাঠের ব্যবস্থা করে দেবেন বলে জানিয়েছেন।
শনিবার দক্ষিণ কলকাতার এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানানো হয়েছে। ধোনির অ্যাকাডেমি বাংলায় শুধু কলকাতাতেই নয়, বসিরহাটেও হতে চলেছে। তাই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন সেখানকার বিধায়ক দীপেন্দু বিশ্বাস। তিনিও জানিয়েছেন মাঠের ব্যবস্থা দ্রুত করে দেওয়া হবে।
এই উপলক্ষে হাজির হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির। যিনি কিনা আইপিএলে ধোনির দল চেন্নাই সুপার কিংসে। মোট ১১ জন আন্তর্জাতিক ক্রিকেটার থাকবেন কোচের ভূমিকায়। ইমরান তাহির স্পিনিং কোচের ভূমিকা পালন করবেন। থাকছেন নিউজিল্যান্ডের প্রাক্তন জোরে বোলার শেন বন্ড। সবচেয়ে বড় কথা, মহেন্দ্র সিং ধোনি নিজে মাঝেমধ্যে সময় দেবেন এই দুই অ্যাকাডেমিতে। যখন সশরীরে ধোনি অ্যাকাডেমিতে েযতে পারবেন না, তখন বিশেষ অ্যাপ–এর মাধ্যমে তিনি কোচিংয়ের পরামর্শ দেবেন বলে জানিয়েছেন কোচিং ক্যাম্পের ডিরেক্টর ধোনির বাল্যবন্ধু মিহির দিবাকর। সেই অ্যাপ শুধুমাত্র ব্যবহার করতে পারবেন ধোনির অ্যাকাডেমির কোচ এবং শিক্ষার্থীরাই। ক্যাম্পে দরিদ্র প্রতিভাবান শিক্ষার্থীদের নিখরচায় কোচিং করানো হবে। তিনি এ–ও জানিয়েছেন, বিশ্বকাপের পর বাংলার দুটি অ্যাকাডেমিতেই যাবেন ধোনি।
ইমরান তাহির শনিবার ভূয়সী প্রশংসা করেছেন ধোনির। তিনি বলেছেন, ‘ধোনি শুধু আমার বন্ধু নয়, আমার কাছে অন্যতম অনুপ্রেরণাও বটে। ধোনি বিশাল মাপের নেতা। অসাধারণ মানু্য। সবচেয়ে বড় কথা, ধোনির মতো অনুপ্রেরণা জোগাতে কাউকে দেখিনি। আমি সত্যি গর্বিত ধোনির অ্যাকাডেমির সঙ্গে নিজেকে যুক্ত করতে পেরে। আমি আমার সেরাটা দিয়েই শিক্ষার্থীদের সাহায্য করার চেষ্টা করব।’ পাশাপাশি নাইট রাইডার্স বোলার কুলদীপ যাদবের প্রশংসা করলেন তাহির। ‘কুলদীপকে উচ্চমানের স্পিনার হিসেবে দেখি। আন্তর্জাতিক ক্রিকেটে খুব ভাল পারফর্ম করছে।’
স্বাভাবিকভাবেই আসন্ন বিশ্বকাপ নিয়ে প্রশ্ন উঠল। তাহির জানিয়েছেন, ‘দেশের ক্যাম্পে গেলে বুঝতে পারব। তবে আশা করি খারাপ করব না আমরা। আইপিএল শেষ হলেই দেশে ফিরে বিশ্বকাপ শিবিরে যোগ দেব।’‌

 

 

তাজ বেঙ্গলে দমকলমন্ত্রী সুজিত বসুর সঙ্গে করমর্দন ইমরান তাহিরের। পাশে বিধায়ক দীপেন্দু বিশ্বাস। ছবি:‌ রনি রায়‌
 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top