আজকাল ওয়েবডেস্ক:‌ ফুটবলের রাজপুত্র আর নেই। একটা দিন কেটে গেলেও বিশ্বাস করতে চাইছে না গোটা বিশ্ব। কিন্তু কঠিন বাস্তব সবাইকেই মেনে নিতে হচ্ছে। এরই মধ্যে দিয়েগো মারাদোনাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য হাজির হয়েছেন কাতারে কাতারে মানুষ। আর্জেন্টিনায় ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। 
দিয়েগো মারাদোনার শেষকৃত্য পর্ব শুরু হয়েছে বুয়েনস আয়ার্সে। আর্জেন্টিনার রাষ্ট্রপতি ভবন কাসা রোসাদায় রাখা হয়েছে তাঁর মরদেহ। ভক্তরা একে একে এসে তাঁকে শেষ শ্রদ্ধা জানিয়ে যাচ্ছেন। মারদোনার মরদেহে আর্জেন্টিনার জাতীয় পতাকার সঙ্গে তাঁর প্রিয় ১০ নম্বর জার্সিও রাখা হয়েছে। 
বৃহস্পতিবার সকালে প্রেসিডেন্সিয়াল প্যালেসে পৌঁছায় মারাদোনার নশ্বর দেহ। আর্জেন্টিনার সংবাদমাধ্যম বুয়েনস আয়ার্স টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কাসা রোসাদায় দিয়েগোর মরদেহ রাখার জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনা মহামারী শুরুর পর থেকে ব্যবহার না করা ভবনের বিভিন্ন জিনিসপত্র বের করে নিয়ে আসা হয়েছে। বুধবার সন্ধেয় মারাদোনার মরদেহ রাজধানীর তিগ্রেতে তাঁর বাসভবন থেকে ময়নাতদন্তের জন্য সান ফার্নান্দোর একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১১ টা নাগাদ ময়নাতদন্তের পর মারাদোনার মরদেহ নিয়ে যাওয়া হয় কাসা রোসাদায়। ইতিমধ্যেই মারাদোনাকে দেখে গেছেন প্রথম স্ত্রী ক্লদিয়া ও দুই কন্যা দালমা ও জিয়ান্নিনা। মারাদোনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ী দলের সদস্যরাও মারাদোনাকে শেষ শ্রদ্ধা জানিয়ে গেছেন। 
৬০ বছর বয়সেই শেষ হয়ে গেল মহানায়কীয় অধ্যায়। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ফুটবলের রাজপুত্র। বুয়েনস আয়ার্সের সঙ্গে শেষকৃত্যের অনুষ্ঠান চলছে নাপোলিতেও। 
মারাদোনার প্রয়াণে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব। বুধবার তাঁর প্রয়াণের পর থেকে একের এক শোকবার্তা এসেছে। কিংবদন্তি ফুটবলারকে শ্রদ্ধা জানানোর পালা চলছে এখনও। ফুটবলজীবন ঘটনাবহুল মারাদোনার। ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে তিনি মন্ত্রমুগ্ধ করে দিয়েছিলেন ফুটবলবিশ্বকে। আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়েছিল তাঁর নেতৃত্বে। ১৯৯০ সালে ইতালি বিশ্বকাপেও তিনি আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন। 
নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে মস্তিষ্কে অস্ত্রোপচারের ৮ দিন পরে তাঁকে বুয়েনস আয়ার্সের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। নিয়ে যাওয়া হয়েছিল এক ক্লিনিকে। সেখানে তাঁর মাদকাসক্তি দূর করার চিকিৎসা চলছিল। বুধবার বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top