‌সুনীল গাভাসকার: চতুর্থ ম্যাচের আগে দক্ষিণ আফ্রিকার চোখ ইতিহাসের দিকে। ওরা চাইবে, গোলাপি দিন ওদের জন্য জয় নিয়ে আসুক। স্তন ক্যান্সারের সচেতনতা প্রসারে আজ দক্ষিণ আফ্রিকা গোলাপি পোশাক পরে নামবে। এখনও পর্যন্ত ওরা গোলাপি পোশাকে হারেনি। তার ওপর, এই ম্যাচে আবার ফিরতে চলেছে এবি ডি’‌ভিলিয়ার্স, যা কিনা প্রোটিয়াদের জন্যে একটু হলেও ভাল খবর। গোটা বিশ্ব জানে এবি ডি’‌ভিলিয়ার্স কত বড় গেমচেঞ্জার। তাই দক্ষিণ আফ্রিকা চাইবে, আজ থেকেই ঘুরে দাঁড়ানোর প্রক্রিয়াটা শুরু করতে। ডি’‌ভিলিয়ার্স নিজেও গোলাপি পোশাকে দুর্দান্ত কিছু ইনিংস খেলেছে। সেরকম একটা যদি আজও দেখা যায়, তা হলে সেটা মার্করাম অ্যান্ড কোং–য়ের পক্ষে ভাল ব্যাপার হবে তা নিয়ে সন্দেহ নেই।
রাজ্য সংস্থাগুলোর প্রতি যেরকমভাবে টাকা খরচ করা হয়, তা নিয়ে বিসিসিআইয়ের প্রতি অনেকেরই ক্ষোভ রয়েছে। তাই দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া বোর্ডের কাছ থেকে এ ব্যাপারে শিক্ষা নিতে পারে বিসিসিআই। প্রত্যেক মরশুমের একটা দিন বেছে নিয়ে সচেতনতা তৈরি করা উচিত। এই দেশে ক্রিকেটকে নিয়ে যেরকম আবেগ রয়েছে, তাতে অচিরেই যে জিনিসটা জনপ্রিয় হয়ে উঠবে, তা নিয়ে সন্দেহ নেই।
এমনকী, এটা আইপিএলেও অনায়াসে চালু করা যেতে পারে। ফ্র‌্যাঞ্চাইজিগুলো নিজেদের মতো করে একটা চ্যারিটি ইভেন্ট বেছে নিয়ে প্রত্যেকটা রান, উইকেটের সময় এটা প্রচার করতে পারে। যেভাবে ফ্র‌্যাঞ্চাইজিগুলো প্লেয়ারদের এবং ওদের যাতায়াতের পিছনে খরচা করে, তার থেকে কিছুটা বাঁচিয়ে যদি চ্যারিটি ইভেন্টে কাজে লাগায়, তা হলে ওদের প্রতি মানুষের শ্রদ্ধা কিন্তু আরও অনেক বেড়ে যাবে। মুম্বই ইন্ডিয়ান্স কিন্তু বহুদিন ধরেই এটা করছে। ছোট ছোট ছেলেমেয়েদের লেখাপড়া শেখাচ্ছে এবং খেলা দেখাতে তাদের মাঠেও নিয়ে আসছে। রয়্যাল চ্যালেঞ্জার্স বাঙ্গালোরও সেভাবেই একদিন ‘‌গ্রিন ডে’‌ পালন করে। যদি প্রত্যেকটা ফ্র‌্যাঞ্চাইজিই এগিয়ে এসে এরকম একটা কিছু করে, তা হলে আইপিএলের বদনামটা কমবে।
দক্ষিণ আফ্রিকা যেরকম একদিকে ভারতের দুই স্পিনারদের কীভাবে খেলবে সেটা নিয়ে চিন্তিত, আরেকদিকে ওদের ভাবতে হচ্ছে বিরাট কোহলিকে কীভাবে থামানো যায় সেটা নিয়েও। ভারতীয় অধিনায়ক কিন্তু স্বপ্নের ফর্মে রয়েছে এবং রোজই দেখিয়ে দিচ্ছে বিশ্বের বাকি ব্যাটসম্যানদের থেকে কতটা ওপরে ও। বিরাটের সঙ্গে কাগিসো রাবাডার লড়াই দিনে–দিনে আরও জমে উঠছে। রাবাডাকে নিয়ে বিরাটকে কিন্তু ভবিষ্যতে খেয়াল রাখতে হবে। শিখর ধাওয়ানও গত দুটো ম্যাচে অসাধারণ ব্যাটিং করে গেল। গোলাপি দিনে নিজেদের ঐতিহ্য বজায় রাখতে হলে আজ কিন্তু দক্ষিণ আফ্রিকাকে নিজেদের অনেক ঊর্ধ্বে নিয়ে যেতে হবে।‌‌‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top