আজকাল ওয়েবডেস্ক:‌ চলে গেলেন বর্ষীয়ান ক্রীড়া সাংবাদিক ও ধারাভাষ্যকার কিশোর ভিমানি। করোনায় সংক্রমিত হয়ে গত একমাস ধরে তিনি চিকিৎসাধীন ছিলেন উডল্যান্ডস হাসপাতালে। বৃহস্পতিবার সকালে তিনি মারা যান। বয়স হয়েছিল ৮০ বছর। তাঁর মৃত্যুতে রাজ্য তথা দেশের সাংবাদিক মহলে নেমে এসেছে শোকের ছায়া। তিনি রেখে গেলেন স্ত্রী রীতা ভিমানি ও পুত্র গৌতম ভিমানিকে। ‘দ্য স্টেটসম্যান’–এর হয়ে দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন কিশোর ভিমানি। সবরকম খেলাতেই তাঁর বিশ্লেষণাত্মক জ্ঞান ছিল বিস্ময়কর।
কয়েক বছর আগে এক সংস্থার পক্ষ থেকে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কার পেয়েছিলেন তিনি। সেই সময় তাঁর হাতে পুরস্কার তুলে দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের টেকনিক্যাল ডিরেক্টর রবি শাস্ত্রী। সেই সময় শাস্ত্রী জানিয়েছিলেন, ‘আমার মনে পড়ে ইডেনে একটা টেস্টে আমি ভুল শট খেলে আউট হওয়ার পরে ও কীভাবে আমাকে ভর্ৎসনা করেছিল‌। পরে সেই সন্ধেতেই ওর বাড়িতে আমরা একসঙ্গে পান করেছিলাম। সেই বন্ধন রয়ে গিয়েছে আজও।’
খেলা ছাড়াও ইতিহাসের প্রতিও তাঁর দখল কতটা ছি‌ল তা বোঝা যায় ‘দ্য অ্যাক্সিডেন্টাল গডম্যান’ বইটি পড়লে। কিশোর ভিমানির লেখা এই বই প্রকাশিত হয়েছিল ২০১২ সালে। এই বইয়ের বিষয় ছিল প্রাচীন বৈদিক আচাররীতি ও প্রাচীনকাল থেকে ক্ষমতার জন্য মানুষের লড়াই।
ভিমানির মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন বিষেন সিং বেদি, রাজদীপ সারদেশাই, ডেরেক ও’‌ব্রায়েন সহ অন্যান্য ব্যক্তিত্বরা। 


 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top