উৎপল চ্যাটার্জি: ‘‌মর্নিং শো–জ দ্য ডে’‌। প্রবাদটা যে কতখানি সত্যি, বিশ্বকাপে ভারত–নিউজিল্যান্ড সেমিফাইনাল ম্যাচে প্রমাণ হয়ে গেল। ম্যাচের শেষ পর্যন্ত টানটান উত্তেজনা থাকলেও, শুরুতেই নিশ্চিত হয়ে গিয়েছিলাম ভারতের পক্ষে জেতা কঠিন। ৫ রানে ৩ উইকেট হারালে, যে কোনও দলের পক্ষে ম্যাচে ফেরা অসম্ভব। তবে ভারত যে এতটা লড়াই করবে ভাবিনি। ভারতের হারের জন্য টিম ম্যানেজমেন্টের মূর্খের মতো সিদ্ধান্তকে দায়ী করব।
ভারতীয় ব্যাটিংয়ে মূল ভরসা টপ অর্ডার। দুই ওপেনার ব্যর্থ হলে, ভারতের পক্ষে লড়াই করা কঠিন হয়ে পড়বে জানতাম। কম রানের পুঁজি। নিউজিল্যান্ডের সামনে আক্রমণে যাওয়া ছাড়া রাস্তা ছিল না। বোল্ট, হেনরিরা সারাক্ষণ আক্রমণাত্মক বোলিং করে গেল। কোহলি আউট হওয়ার পর ঋষভকে ৪ নম্বরে ব্যাট হাতে নামতে দেখে অবাক হয়েছিলাম। এই রকম কঠিন পরিস্থিতিতেও ঋষভ পন্থ?‌ যার হাতে লিফট ছাড়া কোনও শট নেই। মাটিতে বল রেখে শট খেলতে পারে না। একেবারে মূর্খের মতো সিদ্ধান্ত। ওখানেই ভারত ম্যাচ উপহার দিয়ে বসে নিউজিল্যান্ডকে। কেন ৪ নম্বরে ধোনি আসবে না?‌ ধোনি যেমন মাটিতে বল রেখে শট খেলতে পারে, তেমনি তুলে মারার ক্ষেত্রেও দক্ষ। বড় ম্যাচের বড় ক্রিকেটার। আর ঋষভ পন্থ তো ছোট ম্যাচের বড় ক্রিকেটার। বিশ্বকাপের মতো আসরে ৪ নম্বর জায়গা ওর নয়। টিম ম্যানেজমেন্টের ভুল সিদ্ধান্তই ডোবাল ভারতকে। 
রাহুল আউট হওয়ার পর ৫ নম্বরে কার্তিক। ভুল শুধরে নেওয়ার সুযোগ ছিল টিম ম্যানেজমেন্টের সামনে। তাও করল না। হার্দিককেও পাঠানো হল ধোনির আগে। ভারতের ব্যাটিং লাইন আপ দেখে মনে হচ্ছিল যেন কোনও গটআপ ম্যাচের ব্যাটিং লাইন আপ। হার্দিক কী করে ধোনির আগে আসে?‌ ও তো ১০০ বল খেলার ক্রিকেটার নয়। বরং ব্যাটিং অর্ডারে শেষদিকে হার্দিককে রাখলে জয়ের সুযোগ থাকত। ধোনিকে ৪ নম্বরে পাঠালে ভারতকে এই অবস্থায় হয়তো পড়তে হত না। 
আগেই বলেছিলাম জাদেজাকে সেমিফাইনালে খেলানো উচিত। ভাল বোলিং করার পাশাপাশি দুর্দান্ত ব্যাটিং করে গেল। জাদেজার জন্যই ভারতকে কিন্তু লজ্জাজনক হারের মুখে পড়তে হল না। ওর ব্যাটিং নিয়ে সংশয়ের কোনও জায়গা নেই। বড় শট খেলতে পারে। জাদেজা যখন ক্রিজে এসেছিল উইকেট অনেকটা সহজ হয়ে গিয়েছিল। সুইং অনেকটা কমে গিয়েছিল। সেই সুযোগটাই কাজে লাগিয়েছে। জাদেজা ও ধোনি ভাল পার্টনারশিপ তৈরি করলেও, ম্যাচ কখনও ভারতের দিকে ঝোঁকেনি। ভারত শেষ পর্যন্ত লড়াই জারি রেখেছিল জাদেজা ও ধোনির সৌজন্যে। ‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top