আজকালের প্রতিবেদন- সম্প্রতি ২০ দিনের ব্যবধানে ইয়োরোপের বিভিন্ন মিটে পাঁচটি সোনা জিতে তাক লাগিয়ে দিয়েছেন হিমা দাস। কিন্তু সেপ্টেম্বরে দোহায় অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটার ইভেন্টের ছাড়পত্র এখনও জোগাড় করতে পারেননি। পিঠের চোট নয়, পরীক্ষার জন্য ট্রেনিং থেকে ছুটি নেওয়াটাই হিমার ক্ষতি করে দিয়েছে। দাবি ভারতীয় দলের সহকারী কোচ রাধাকৃষ্ণন নায়ারের।
চলতি মরশুমে ৪০০ মিটারে হিমার সেরা সময় ৫২.‌০৯ সেকেন্ড। যেখানে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে যোগ্যতাঅর্জনের জন্য ৫১.‌৮০ সেকেন্ডে দৌড় শেষ করতে হবে তাঁকে। রাধাকৃষ্ণনের কথায়, ‘পরীক্ষার জন্য ফেব্রুয়ারি, মার্চ মাসে হিমা ৪৫ দিন ট্রেনিং থেকে ছুটি নিয়েছিল। সেসময় ও কিছুই করেনি। ‌পিঠের চোট বড় সমস্যা নয়। ওই লম্বা ছুটিটাই ওর বড় ক্ষতি করেছে। তা না হলে গতবছর হিমা যেরকম ছন্দে ছিল, সেখানেই থাকত।’‌ হিমার এই লম্বা ছুটির জন্য অতীতে ভারতীয় দলের কোচ গালিনা বুখারিনাও সংশয় প্রকাশ করেছিলেন। ছুটি থেকে ট্র‌্যাকে ফেরার পরই পিঠের চোটের জন্য এশিয়ান চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটারের হিট থেকে নাম তুলে নিয়েছিলেন হিমা। অবশ্য জাপানে ওয়ার্ল্ড রিলে মিটে নেমে ৪x‌৪০০ মিটার দৌড় শেষ করেছিলেন।
অনূর্ধ্ব ২০ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৫১.‌৪৬ সময়ে দৌড় শেষ করে দেশকে প্রথম সোনা এনে দিয়েছিলেন হিমা। গতবছর এশিয়ান গেমসে ৫০.‌৭৯ সেকেন্ডের জাতীয় রেকর্ডও আপাতত তাঁর দখলে। আসন্ন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ছাড়পত্র আদায়ের জন্য ৬ সেপ্টেম্বর পর্যন্ত সময় রয়েছে হিমার হাতে। রাধাকৃষ্ণনের কথায়, ‘‌এখনও দু–তিনটে প্রতিযোগিতা রয়েছে হিমার হাতে। কতটা চ্যালেঞ্জের মুখে পড়তে হবে, সেটা এখনই বলা সম্ভব নয়। তবে সময় আছে। দেখা যাক কী হয়।’‌ ব্যক্তিগত ইভেন্টে যোগ্যতাঅর্জন করতে না পারলেও দলগত ইভেন্টে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে নামবেন হিমা।‌

খেলা, না পড়া?  দোলাচলে হিমা। ফাইল ছবি

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top