সৌমিত্র কুমার রায়: সবাই একসঙ্গে মিলিত হলেই আলোচনায় উঠত বিষয়টা। কিন্তু, ওইটুকুই। আলোচনার বেশি আর ব্যাপারটা এগোত না। হঠাৎ করেই প্রাক্তন ফুটবলার সঞ্জয় পার্তের ব্লাড ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবরটা প্রকাশ্যে আসে। 
তারপরই তড়িঘড়ি তঁাকে অর্থ সাহায্য করার জন্য প্রদর্শনী ম্যাচ খেলেন ফুটবলাররা। এরপরই আলোচনায় ওঠা পরিকল্পনাটি বাস্তবে রূপ দিতে উঠেপড়ে লেগেছে বর্তমান, প্রাক্তন ফুটবলারদের একটি গোষ্ঠী।শুধু সঞ্জয় পার্তে নয়, এরপরে এরকম প্রাক্তন ফুটবলার থেকে শুরু করে অন্যান্য খেলাধুলোয় আর্থিক ভাবে পিছিয়ে পড়া ক্রীড়াবিদদের সাহায্যের জন্য আর্থিক তহবিল গড়তে চলেছেন ফুটবলাররা। 
ফুটবলারদের সেই তালিকা তারকা বেষ্টিত। সন্দীপ নন্দী, দীপক মণ্ডল, সুব্রত পাল, অভিজিৎ মণ্ডল, মেহতাব, নবি, প্রীতম কোটাল, প্রণয় হালদার, দেবজিৎ থেকে শুরু করে শুভাশিস রায়চৌধুরি, দীপঙ্কর রায়, রফিক, অর্ণব মণ্ডল, শুভাশিস বসু,  কিংশুক দেবনাথ, শৌভিক চক্রবর্তী, খেমতাং পাইতে–সহ বর্তমান ভারতীয় দলে খেলা ফুটবলাররা যেমন রয়েছেন, তেমনই রয়েছেন  জাতীয় দলের প্রাক্তন তারকারাও। মাস দুয়েক আগে শালবনীতে সঞ্জয় পার্তের জন্য প্রদর্শনী ম্যাচ খেলতে গিয়েছিলেন ফুটবলাররা। 
তঁারাই আগামী দিনে আরও প্রাক্তনদের নানা কারণে সাহায্যের জন্য তহবিল গড়বেন। যে তহবিলে প্রতি মাসে ফুটবলাররা যে যেমন পারবেন অর্থ দেবেন। অফ সিজনে জেলায় জেলায় ঘুরে প্রদর্শনী ম্যাচ খেলে তহবিল ভরবেন। সেই কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। তহবিল কোনও প্রাক্তন ফুটবলারের চিকিৎসার জন্য টাকা খরচ কিংবা আর্থিক দিক থেকে দুর্বল ক্রীড়াবিদদের দান করা হবে। ফুটবলারদের সঙ্গে আড্ডা দেওয়ার সময়ে এই দারুণ পরিকল্পনার কথা জানা যায়। 
এ প্রসঙ্গে অভ্র মণ্ডলকে জিজ্ঞাসা করা হলে খবরটা স্বীকার করেন, ‘হ্যাঁ, ঠিকই শুনেছেন। আমরা একটা তহবি‍ল তৈরি করার প্ল্যানিং করেছি। মোট ৩০ জন মতো ফুটবলার রয়েছে। বর্তমান জাতীয় দলে খেলা ফুটবলারদের সঙ্গে মেহতাব, নবি, সন্দীপদা (নন্দী)–র মতো তারকারা রয়েছে। 
সবাই আমরা চাই, একটা তহবিল গড়ে উঠুক। কোনও ফুটবলারের পাশে দঁাড়াতে যদি একটা ম্যাচ খেলতে হয়, খুব একটা সমস্যা হবে না।’ অভ্র জানান, ‘‌প্রদর্শনী ম্যাচ যারা খেলবে, তাঁরা চাকরি করেন না। তহবিল তৈরির পর তাঁদেরও সাহায্য করা হবে। 
মরশুম চলাকালীন সঞ্জয় পার্তের মতো খবর পেলেও আমাদের অসুবিধে হবে না। ম্যাচ না খেলেও তহবিল থেকে টাকা দেওয়া হবে।’ সত্যিই, অভ্র, প্রীতমদের এই তহবিল তৈরির প্রচেষ্টাকে কুর্নিশ জানাতেই হয়।‌‌‌

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top