আজকাল ওয়েবডেস্ক: আজ ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় শুরু হচ্ছে বহু প্রতীক্ষীত ইউরো কাপ। প্রথম ম্যাচে মাঠে নামছে ইটালি। তাদের মুখোমুখি তুরস্ক। ঘরের মাঠ স্তাদিও অলিম্পিকোয় কেমন খেলে ইটালি তা দেখার অপেক্ষায় গোটা বিশ্ব। ১১ বছর আগে ঠিক এই ১১ জুনে এই দুই দল ইউরো কাপে মুখোমুখি হয়েছিল। সে ম্যাচে আন্তনিও কন্তে এবং ফিলিপো ইনজাঘির গোলে ২-১ ফলে জেতে আজুরিরা। ইউরো কাপের ইতিহাসে তুরস্কের হয়ে প্রথম গোলটি করেন ওকান বুরুক।  
গত বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি চারবার বিশ্বকাপ জয়ী ইটালি। সেই লজ্জা এবং দুঃসময় কাটিয়ে রেনেসাঁ ঘটিয়েছেন কোচ রবার্তো ম্যানচিনি। অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেলে দল গড়েছেন তিনি। জর্জিনহো, ইমমোবিলে, ইনসিনিয়ে, বোনুচ্চি, বার্নাদেস্কির মতো খেলোয়াড়ের সঙ্গে আছেন ডোনারুমা, বাস্তোনির মতো উঠতি প্রতিভা। ম্যানচিনি দায়িত্ব নেওয়ার পর থেকে ২৯ ম্যাচ ধরে অপরাজিত রয়েছে আজুরিরা। 
অন্যদিকে তুরস্কের দলেও ইউরোপে খেলা ফুটবলাররা রয়েছেন। সোয়োঞ্চু, ইলমাজরা রীতিমতো প্রথম একাদশের খেলোয়াড়। ইউরো কাপে তাদের সাফল্য বলতে ২০০৮ সালে সেমিফাইনাল পর্যন্ত চলে যাওয়া। তবে এ বছর তাদের গ্রুপের অন্য দুই দল সুইৎজারল্যান্ড এবং ওয়েলস। ফলে গ্রুপ স্টেজের বাধা টপকানো কঠিন হবে। আজ কোনওভাবে ড্র রাখতে পারলে সেটা সাফল্যই।     
 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top