আজকাল ওয়েবডেস্ক:‌ দুর্নীতিতে ফের বিপর্যস্ত ফিফা। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর বিরুদ্ধে ফৌজদারি মামলার আইনি প্রক্রিয়া শুরু করেছেন স্পেশ‌্যাল সুইস প্রসিকিউটর স্টেফান কেলার। সুইস অ‌্যাটর্নি জেনারেল মাইকেল লওবারের সঙ্গে ফিফা প্রেসিডেন্টের ‘গোপন বৈঠক’–কে কেন্দ্র করেই এই মামলা করছেন কেলার।
২০১৭ সালে বার্নের এক হোটেলে ইনফান্তিনোর সঙ্গে গোপন বৈঠক করেন লওবার। সেই সময় ফিফায় দুর্নীতির অভিযোগ নিয়ে পুরোদমে তদন্ত চলছিল। কিন্তু অদ্ভুতভাবে এই বৈঠকের কথা দু’জনের মধ‌্যে কেউ জনসমক্ষে স্বীকার করেননি। বরং যতবারই বৈঠকের কথা জিজ্ঞাসা করা হয়েছে এড়িয়ে গিয়েছেন লওবার ও ইনফান্তিনো। যাঁদের দাবি দু’জনের মধ‌্যে কারও মনে নেই সেই বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু দেখা যায় সেই সময় পনেরো মাসের মধ‌্যে সেটা ছিল ইনফান্তিনো ও লওবারের তৃতীয় বৈঠক। আর এখানেই বিতর্কের সূত্রপাত। সেই বৈঠক নিয়ে তদন্ত করেছেন কেলার। যার পর দেখা গিয়েছে সেই বৈঠকে এমন অনেক জিনিস নিয়ে আলোচনা হয় যা বেআইনি। আর সেই কারণেই এই ঘটনার পুরো তদন্ত হওয়া উচিত যাতে গোটা ছবিটা সবার সামনে পরিষ্কার হয়।
গত শুক্রবারই আবার লওবার জানিয়েছিলেন, তিনি অ‌্যাটর্নি জেনারেলের পদ থেকে ইস্তফা দেবেন। তবে শুধু ইনফান্তিনো নন। বরং লওবার ও ভালাইসের প্রসিকিউটর রিনাল্ডো আর্নল্ডের বিরুদ্ধেও ফৌজদারি মামলা করতে চলেছেন কেলার। ফিফার বিরুদ্ধে বরাবরই দুর্নীতির অভিযোগ উঠেছে। ঘুষ কেলেঙ্কারিতে অভিযুক্ত শেপ ব্লাটার ২০১৫–তে ফিফা প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। আর এবার ইনফান্তিনো নিয়ে এই বিতর্ক কোন দিকে মোড় নেয় এখন সেটাই দেখার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top