‌আজকাল ওয়েবডেস্ক: বেতন বাড়ল বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিদের। সুপ্রিম কোর্ট নিযুক্ত ক্রিকেট অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ক্রিকেটারদের বেতনে ঘটল বড়সড় রদলবদল। বুধবার বিসিসিআইয়র তরফ থেকে একটি বিবৃতি দিয়ে একথা ঘোষণা করা হয়। বেতন বাড়ানোর পাশাপাশি পরিবর্তন করা হল বেতন কাঠামোতেও। আগে যেখানে A,B,C– এই তিনটি গ্রেড ছিল, সেখানে এবার যুক্ত হল A+ গ্রেডও। তবে এই নতুন গ্রেডে ঠাঁই পাননি দেশের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বোর্ডের নতুন চুক্তি অনুযায়ী ধোনি রয়েছেন A‌ গ্রেডে। অন্যদিকে, বর্তমান অধিনায়ক বিরাট কোহলি–সহ আরও চার ক্রিকেটার রয়েছেন  A+ গ্রেডে। এই গ্রেডে থাকা ক্রিকেটাররা পারিশ্রমিক পাবেন বছরে ৭ কোটি টাকা। অন্যদিকে, ধোনি–সহ A‌ ‌গ্রেডে থাকা আরও ৬ জন ক্রিকেটার পাবেন বার্ষিক ৫ কোটি টাকা। এছাড়া B এবং C গ্রেডে থাকা খেলোয়াড়রা পাবেন যথাক্রমে বার্ষিক ৩ কোটি এবং ১ কোটি টাকা। এছাড়া এই মহিলা ক্রিকেটারদের জন্যও নয়া গ্রেড সিস্টেম আনা হয়েছে। তাঁদের ক্ষেত্রে যুক্ত করা হয়েছে নতুন C গ্রেড। মহিলা ক্রিকেটারদের ক্ষেত্রে গ্রেড A–তে থাকা খেলোয়াড়রা পাবেন ৫০ লক্ষ টাকা। গ্রেড B–তে থাকা খেলোয়াড়রা পাবেন ৩০ লক্ষ আর গ্রেড C–তে থাকা খেলোয়াড়রা পাবেন ১০ লক্ষ টাকা।
তবে উল্লেখযোগ্যভাবে নয়া এই তালিকা থেকে বাদ পড়েছেন জাতীয় দলের অন্যতম তারকা মহম্মদ সামি। বুধবার বিসিসিআইয়ের পক্ষ থেকে প্রকাশিত চুক্তির তালিকায় দেখা যায়, সেখানে সামির নাম নেই। এরপরই শুরু হয়েছে জল্পনা।স্ত্রীর বিস্ফোরক অভিযোগের কারণেই কি এভাবে চুক্তি থেকে বাদ পড়লেন মহম্মদ সামি? কারণ সবসময় ক্রিকেটারদের ভাবমূর্তি স্বচ্ছ রাখার পক্ষে বোর্ড। আর সেকারণেই কী বোর্ডের চুক্তি থেকে বাদ পড়লেন সামি?‌ উঠছে প্রশ্ন।তবে সূত্রের খবর, সামির পারিবারিক ঝামেলার কারণেই বোর্ড আপাতত তাঁর নাম ঘোষণা করেনি। পাশাপাশি কেবল টেস্ট না খেলার জন্য কীভাবে নীচের গ্রেডে নামলেন ধোনি?‌ দেখা দিয়েছে সেই প্রশ্নও। এদিকে, বাড়ানো হয়েছে ঘরোয়া ক্রিকেটারদের চুক্তিও। এবার থেকে প্রথম শ্রেণির টুর্নামেন্টে দলে থাকলে ক্রিকেটাররা পাবেন ৩৫০০০ টাকা। রিজার্ভে থাকলে ১৭,৫০০ টাকা। এছাড়া অনূর্ধ্ব ২৩, ১৯ এবং ১৬ বিভাগে দলে থাকলে পাওয়া যাবে যথাক্রমে ১৭,৫০০, ১০,৫০০ এবং ৩,৫০০ টাকা। রিজার্ভে থাকলে অর্ধেক। ‌‌

 

এক নজরে দেখে নেওয়া যাক ভারতীয় ক্রিকেটাররা কে কোন গ্রেডে রয়েছে:‌ 
A+ গ্রেডে– বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভুবনেশ্বর কুমার এবং জশপ্রীত বুমরা।
A‌ ‌গ্রেডে– মহেন্দ্র সিং ধোনি, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, আজিঙ্কে রাহানে এবং ঋদ্ধিমান সাহা।
B গ্রেডে– কে এল রাহুল, উমেশ যাদব, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহল, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা এবং দীনেশ কার্তিক। 
C গ্রেডে– কেদার যাদব, মণীশ পাণ্ডে, অক্ষর প্যাটেল, করুণ নায়ার, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল এবং জয়ন্ত যাদব।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top