আজকালের প্রতিবেদন

শুক্রবার এটিকে মোহনবাগান প্রাইভেট লিমিটেড কোম্পানির প্রথম বোর্ড মিটিংয়ের সিদ্ধান্ত সবুজ–‌মেরুন জনতার মাঝে বইয়ে দিল খুশির হাওয়া। এক ঘণ্টা দশ মিনিটের ভার্চুয়াল বৈঠকে ঠিক হয় নতুন দলের নাম এটিকে মোহনবাগান এফসি। আর এই নামেই এবার আইএসএলে খেলবে তারা। জার্সির রং সবুজ–‌মেরুনই থাকছে। নতুন লোগোতে মোহনবাগানের আগে এটিকে জুড়লেও মোহনবাগান জনতার আবেগের কথা মাথায় রেখে প্রতীক পালতোলা নৌকাই রাখা হয়েছে। এদিনের বৈঠকে হাজির থাকা এটিকে মোহনবাগানের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা, অন্যতম অংশীদার সৌরভ গাঙ্গুলি, উৎসব পারেখ, ডিরেক্টর সৃঞ্জয় বসু, দেবাশিস দত্ত, গৌতম রায়, সঞ্জীব মেহরা সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত নেন।
মোহনবাগান সদস্য–‌‌সমর্থকদের মধ্যে একটা সংশয় ছিল, নতুন দল গঠনে দলের নামে, সবুজ–‌মেরুন জার্সি ও লোগোতে বাগানের মর্যাদা কতটা থাকবে?‌ এটিকে কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা নতুন কোম্পানিতে নিজেদের ৮০ শতাংশ মালিকানা স্বত্বের জোর খাটিয়ে মোহনবাগানিদের আবেগে এতটুকু আঘাত দিলেন না। বরং মোহনবাগানের ১৩১ বছরের ইতিহাস, ঐতিহ্য, সাফল্যকে স্মরণে রেখে এটিকে নামটাকে মোহনবাগানের সঙ্গে জুড়েছেন। জার্সির সবুজ–‌মেরুন রং অপরিবর্তিত ও লোগোয় পালতোলা নৌকাকে রেখে মোহনবাগানিদের মন জয় করলেন। প্রশংসা প্রাপ্য বাগানের দুই কর্তা সঞ্জয় বসু  ও দেবাশিস দত্তর, সংযুক্তিকরণের পরও ক্লাবের সম্মান ও অস্তিত্ব অক্ষত রাখায়। 
এদিনের বৈঠকে ঠিক হয়েছে, এটিকে মোহনবাগান বাংলায় বিশ্বমানের ফুটবল অ্যাকাডেমি গড়বে। এছাড়া মোহনবাগান ক্লাবের প্রতিভাবান ফুটবলারদের সময় সময় এটিকে মোহনবাগান এফসি–‌তে অন্তর্ভুক্ত করা হবে। নতুন মরশুমেই আই লিগ জয়ী মোহনবাগানের ফুটবলার শেখ সাহিল, শুভ ঘোষ আইএসএলের মূল দলে থাকবেন। কিয়ান নাসিরি ও দীপ সাহা থাকবেন রিজার্ভ দলে। 
এটিকে মোহনবাগান কোম্পানির প্রধান অংশীদার–‌‌বোর্ডের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কার প্রতিক্রিয়া, ‘‌মোহনবাগানের সাফল্য ও ঐতিহ্য যে সমস্ত কিংবদন্তিদের রক্ত ঘাম ঝরিয়ে এসেছে, তাঁদের সকলকে প্রণাম। নতুন এই পথ চলায় তাঁদের আশীর্বাদ চাইছি। ছেলেবেলা থেকেই মোহনবাগান আমার হৃদয়ে। সবুজ–‌মেরুনের স্মরণীয় ম্যাচ দেখার সুযোগ পেয়ে গর্বিত। কলকাতা ডার্বির উন্মাদনাই এই সংযুক্তিকরণের ভাবনা মাথায় এনেছিল। সেটা বাস্তব রূপ পেল। মোহনবাগানের ঐতিহ্য ও দীর্ঘসময় ধরে ভালবাসার প্রতি মর্যাদা রেখে জার্সির রং ও লোগো অপরিবর্তিত রাখলাম। এটিকে মোহনবাগানকে বিশ্বমানের অন্যতম সফল দল গড়ে তোলা আমার স্বপ্ন। ঘরোয়া ও আন্তর্জাতিক বিভিন্ন টুর্নামেন্টে অংশ নেওয়া ছাড়াও এএফসি চ্যাম্পিয়নস লিগ খেলা অন্যতম লক্ষ্য।’‌ তিনি আরও জানান, এখন থেকে তাঁর কাছে ২৯ জুলাই মোহনবাগান দিবস পালনের গুরুত্ব আরও বাড়ল। অ্যাওয়ে জার্সিতেও এটিকের লাল–‌সাদার সঙ্গে সবুজ–‌মেরুনকে মেলানো হবে সৃঞ্জয় ও দেবাশিসের পরামর্শ মতো। 
এটিকে মোহনবাগানের অন্যতম অংশীদার ও ডিরেক্টর সৌরভ গাঙ্গুলি বলেন, ‘দুটি দলের এই সংযুক্তিকরণকে কুর্নিশ। যৌথভাবে এটিকে মোহনবাগান ব্র‌্যান্ড নয়া ইতিহাস গড়বে।’‌ 
বোর্ডের অন্যতম দুই ডিরেক্টর সঞ্জয় বসু ও দেবাশিস দত্তর মতে, ‘‌সবদিক থেকে এটা একটা ঐতিহাসিক দিন। আইএসএল খেলার লক্ষ্য নিয়ে এই মেলবন্ধন। মোহনবাগানকে গুরুত্ব দেওয়া হল জার্সির রং ও লোগো অপরিবর্তিত রেখে। এটা একটা বড় প্রাপ্তি।’‌
আইএসএলে এটিকে মোহনবাগানকে স্বাগত জানিয়েছেন এফএসডিএলের চেয়ারপার্সন নীতা আম্বানি।  ‌

এটিকে মোহনবাগানের নতুন সবুজ–মেরুন জার্সি হাতে  কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা। শুক্রবার। ছবি: আজকাল

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
জনপ্রিয়

Back To Top