আজকাল ওয়েবডেস্ক:‌ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। রোজ লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মহামারির আকার নিয়েছে। তবে আতঙ্কের মধ্যেও করোনাভাইরাসের চিকিৎসায় সাড়া ফেলে দিলেন থাইল্যান্ডের একদল চিকিৎসক। ফ্লু এবং এইচআইভি’‌র চিকিৎসার ওষুধের সংমিশ্রণে করোনাভাইরাসের চিকিৎসার নতুন এই ওষুধ তৈরি করেছেন তাঁরা। এমনকী অসুস্থদের মধ্যে নতুন এই ওষুধের প্রয়োগে ব্যাপক সাফল্য মিলেছে বলে দাবি তাঁদের।
করোনাভাইরাসের চিকিৎসায় নয়া পদ্ধতি অবলম্বন করছেন ব্যাংককের রাজাভিথি হাসপাতালের চিকিৎসকরা। এই চিকিৎসা পদ্ধতিতে গুরুতর অসুস্থ রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠছেন বলে ব্যাংকক হাসপাতালের ওই চিকিৎসকরা জানিয়েছেন। ইতিবাচক ফলাফল পাওয়া যাচ্ছে বলে খবর।
উল্লেখ্য, এইচআইভি’‌র চিকিৎসায় লোপিনাভির এবং রিটোনাভির ওষুধ ব্যবহার করা হয়। আর ফ্লুর চিকিৎসায় ব্যবহার করা হয় ওসেলটামিভির। করোনাভাইরাসের চিকিৎসায় বেশি পরিমাণে ওসেলটামিভিরের সঙ্গে লোপিনাভির এবং রিটোনাভির রোগীর দেহে প্রয়োগ করা হচ্ছে। তাতে ব্যাপক সাড়া মিলেছে বলে চিকিৎসকদের দাবি।
এই বিষয়ে রাজাভিথি হাসপাতালের ফুসফুস বিশেষজ্ঞ ক্রিয়াংসকা অতিপোরওয়ানিচ বলেন, এই ওষুধের প্রয়োগে রোগ সম্পূর্ণ নিরাময় হচ্ছে, এমন নয়। তবে রোগীদের অবস্থার উন্নতি ঘটছে। আর এটা একটা বড় সাফল্য।
 

জনপ্রিয়

Back To Top