আজকাল ওয়েবডেস্ক: ‌ভুয়ো খবর রুখতে পদক্ষেপ গ্রহণ করল হোয়াটস অ্যাপ সংস্থা। মঙ্গলবারই দেশের সংবাদপত্রগুলিতে পাতাজুড়ে বিজ্ঞাপন দিয়েছে তারা। বিজ্ঞাপনে রয়েছে কীভাবে হোয়াটস অ্যাপে ভুয়ো খবর রুখবেন তার কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ। 
এক সপ্তাহ আগেই কেন্দ্র সরকার হোয়াটস অ্যাপকে ভুযো খবর প্রচারের জন্য সতর্ক করেছিল। সরকার জানিয়েছিল, সমাজ এবং প্রযুক্তিকে একসঙ্গে লড়াই করতে হবে ভুয়ো খবর এবং ভুল তথ্যের বিরুদ্ধে। কেন্দ্র সরকারের এই সতর্কের পরই নড়েচড়ে বসে ফেসবুক সংস্থার হোয়াটস অ্যাপ। কিছু সহজ জিনিস মেনে চললেই কোনটা সঠিক খবর এবং কোনটা ভুল খবর তা বুঝতে পারবেন ব্যবহারকারিরা। সেরকমই কিছু পরামর্শ পাঠকদের সঙ্গে বিজ্ঞাপনের মধ্য দিয়ে ভাগ করে নিয়েছে তারা। 
১০টি পরামর্শের মধ্যে প্রথমটি হল, যে মেসেজটি ফরোয়ার্ড হচ্ছে সেটাকে আগে ভাল করে বুঝতে হবে। হোয়াটস অ্যাপের মতে খবরটি আগে অন্যান্য সূত্র থেকে যাচাই করে নেওয়া হোক। সেটা ফরোয়ার্ড করার পর কী ধরনের পরিস্থিতি হতে পারে তাও ব্যবহারকারীদের ভেবে দেখতে বলা হচ্ছে। যে কোনও ধরনের ভুয়ো খবরই বিভিন্ন ধরনের ঘটনা ঘটাতে পারে। এরকমই একটি ভুয়ো খবরের জেরে উন্মত্ত জনতার হাতে মার খেয়ে মারা যান পাঁচজন। ঘটনাটি ঘটে মহারাষ্ট্রে। এই ঘটনার পরই ২ জুলাই তথ্য–প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে চিঠি দিয়ে হোয়াটস অ্যাপকে ভুয়ো খবর প্রচার বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়। 

 

 

 

এই বিজ্ঞাপনই দেওয়া হয় সংবাদপত্রে।
  


জনপ্রিয়

Back To Top