Water Bottle: বোতলই বাতলাবে জলপানের পরিমাণ

আজকালের প্রতিবেদন: উষ্ণায়‌‌ন দুনিয়া জুড়ে।

দিন–‌দিন বাড়ছে তাপ। গলে যাচ্ছে মেরু–বরফও। বিশেষজ্ঞরা বলছেন, এই তীব্র তাপে ভয়ঙ্কর ভাবে শুকিয়ে যাচ্ছে মানবদেহও। যার থেকে পরিত্রাণের একমাত্র উপায় পর্যাপ্ত জলপান। কিন্তু অনেকেই কাজের ব্যস্ততায় অনেক সময়ই জল খেতে ভুলে যান। কেউ কেউ আবার সারা দিনে কতটা জল পান করলে তা শরীরের জন্য যথাযথ হবে, তা বুঝে উঠতে পারেন না। ফলে দুশ্চিন্তার একশেষ। এবার সব ভাবনা, উদ্বেগে ইতি টেনে দেবে একটা নিরীহ জলের বোতল। কারণ, বোতলই মনে করিয়ে দেবে কাকে, কখন, কতটা জল খেতে হবে!‌
এ–‌রকমই একটি স্মার্ট বোতল বাজারে এনেছে অ্যাপ্‌ল। বোতলটির সবচেয়ে অবিশ্বাস্য গুণ হল, সময়ের হিসেব করে জল খাওয়ার কথা মনে করিয়ে দেবে। সেই সঙ্গে ওই সময় ঠিক কতটা পরিমাণ জল খেতে হবে, বাতলে দেবে সেটাও। আসলে জরুরি কাজটি করবে ব্লু‌টুথ। যার যোগ থাকবে ফোন বা অ্যাপ্‌ল ওয়াচের সঙ্গে। এর পর মোবাইল বা ঘড়িকে মাধ্যম করেই জানতে পারা যাবে নির্দিষ্ট সময়ে শরীরের জলের চাহিদা।
বোতলের গায়ে থাকবে খুব ছোট একটি ছিদ্র। যার মুখে লাগানো থাকবে এলইডি স্মার্ট সেন্সর। এই সেন্সরটিই কোনও ব্যক্তির রোজকার জলখাওয়ার সময়, পরিমাণ ইত্যাদির হিসেব রাখবে। সেই অনুযায়ীই প্রতিদিন জলপানের কথা মিনিট বা ঘণ্টা–‌মতো মনে করিয়ে দেবে বোতল। বোতলের সবচেয়ে বড় গুণ হল, একবার ঠান্ডা জল ‌ভর্তি করলে ঠান্ডা থাকবে কমপক্ষে ২৪ ঘণ্টা।
ইতিমধ্যেই দু’‌ধরনের বোতল বাজারে এনেছে অ্যাপ্‌ল। প্রথমটি হাইড্রারেটস্পার্ক স্টিল পিআরও। যার দাম ভারতীয় মুদ্রায় ৬,১২৯ টাকা। অন্যটি হাইড্রারেটস্পার্ক পিআরও। যেটি মিলবে ৪,৫৯৬ টাকায়। পাওয়া যাবে সবুজ আর কালো রঙে।

 


 

আকর্ষণীয় খবর