আজকাল ওয়েবডেস্ক:‌ সূর্যের সব থেকে কাছের একক নক্ষত্র বার্নার্ডস্‌ স্টারকে প্রদক্ষিণ করছে সুপার আর্থ বা পৃথিবী থেকে ৩.‌২গুণ বড় একটি গ্রহ। অভাবনীয় এই মহাজাগতিক বিস্ময় আবিষ্কার করে স্বভাবতই উচ্ছ্বসিত জ্যোতির্বিজ্ঞানীরা। বার্নার্ডস্‌ স্টার রয়েছে পৃথিবী থেকে মাত্র ৬ আলোকবর্ষ দূরে, যা ছায়াপথ অনুসারে বাড়ির পিছনের বাগানের দূরত্ব। গ্রহটির নাম বিজ্ঞানীরা দিয়েছেন বার্নার্ডস্‌ স্টার বি।

নিস্তেজ আলোয় ভরা অত্যন্ত শীতল এই গ্রহ নিজের নক্ষত্র বার্নার্ডস্‌ স্টারকে ২৩৩ দিনে সম্পূর্ণ প্রদক্ষিণ করে।
বিজ্ঞানীরা বলছেন, নক্ষত্রের খুব কাছে থাকলেও, পৃথিবী সূর্যের কাছ থেকে যা আলো পায় তার থেকে দুই শতাংশেরও কম আলো পায় বার্নার্ডস্‌ স্টার বি। ফলে গ্রহের তাপমাত্রা হিমাঙ্কের ১৭০ ডিগ্রি সেলসিয়াস নিচে। সেজন্য বার্নার্ডস্‌ স্টার বি–তে প্রাণ সঞ্চার সম্ভব নয়। বিজ্ঞানী ইগনাসি রিবাস জানাচ্ছেন, এত শীতলতার ফলে গ্রহে তরল জল নেই।

জল থাকলেও তা গ্যাস বা বরফের আকারে রয়েছে।
প্রায় ২০ বছর ধরে ডপলার এফেক্ট নামে বিশেষ ধরনের প্রযুক্তি এবং যন্ত্রপাতির সাহায্যে বার্নার্ডস্‌ স্টার এবং তার গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এই নক্ষত্র মহাকাশে ঘণ্টায় পাঁচ লক্ষ কিলোমিটার বেগে চলছে, যা মহাকাশে এপর্যন্ত আবিষ্কৃত সব বস্তুর থেকে দ্রুততম বলে জানাচ্ছেন তাঁরা। বিজ্ঞানীরা বলছেন, বার্নার্ডস্‌ স্টারের নতুন গ্রহ শীতল বা নিষ্প্রভ হতে পারে, কিন্তু এটাই এপর্যন্ত সৌরমন্ডলের বাইরে পাওয়া সব থেকে কাছে গ্রহ।         ‌

জনপ্রিয়

Back To Top