আজকাল ওয়েবডেস্ক: ‌পুরনো নোট বাতিলের পর বেশ সমস্যায় পড়েছেন দৃষ্টিহীনরা। পুরনো নোট তবুও হাত দিয়ে বোঝা যেত কত টাকা, নতুন নোটের ক্ষেত্রে সে বালাই নেই। আর তাই দৃষ্টিহীনদের সুবিধা করে দেওয়ার জন্য আইআইটি রোপারের ছাত্ররা নিয়ে এসেছে এক নতুন অ্যান্ড্রয়েড অ্যাপ। কত টাকার নোট তা বলে দেওয়া ছাড়াও এই অ্যাপের আছে আরও গুণ। জাল নোট কিনা তাও ধরে ফেলবে এই অত্যাধুনিক অ্যাপ।
আইআইটি রোপারের প্রফেসর ডক্টর পুনীত গোয়েল, দুই গবেষক মন্ধাত্যা সিং ও জুহি চৌহান এবং এক ছাত্র আর রাম মিলে তৈরি করেছেন এই অ্যাপ। নাম দেওয়া হয়েছে ‘রোশনি’, অর্থাৎ আলো। তাঁদের তরফে জানানো হয়েছে, এই অ্যাপ কাজ করে মূলত ফোনের ক্যামেরার মাধ্যমে। যখনই কেউ এই ক্যামেরার সামনে কোনও নোট ধরবেন, তৎক্ষণাৎ বলে দেওয়া হবে এটি কত টাকার নোট। এমনকী নোটটি জাল কিনা তাও বলে দেওয়া সম্ভব হবে। অ্যাপ নির্মাতাদের তরফে জানানো হয়েছে, ১৩ হাজারের বেশি নোটের ছবির তথ্য এই অ্যাপের মধ্যে স্টোর করে রাখা হয়েছে। ক্যামেরার সামনে যে কোনও দিক থেকে ধরলেও কত টাকার নোট তা জানিয়ে দেবে এই অ্যাপ। এর মধ্যেই চন্ডীগড়ে অন্ধদের স্কুলে গিয়ে এই অ্যাপ পরীক্ষা করেও দেখা হয়েছে। দেখা যাচ্ছে, সব ক্ষেত্রেই ঠিক জবাব দিয়েছে ‘‌রোশনি’।
ডক্টর পুনীত গোয়েল জানিয়েছেন, নতুন নোট নিয়ে দৃষ্টিহীনদের সমস্যা বেশ কিছুদিন থেকেই তাঁদের ভাবাচ্ছিল। সেখান থেকেই এই অ্যাপ তৈরির চিন্তা প্রথম মাথায় আসে। তবে দৃষ্টিহীন ছাড়াও সবার জন্যই সুবিধা আছে এই অ্যাপে। সেটি হলো জাল নোট ধরার সুবিধা। বর্তমানে বাজারে যে পরিমাণে জাল নোট ছড়িয়ে পড়ছে, তাতে এই অ্যাপ সবার জন্যই কার্যকরী বলে মনে করেন তিনি। কয়েকদিনের মধ্যেই বাজারে চলে আসবে এই অ্যাপ। তবে এই প্রথম নয়, গত বছর এপ্রিল মাসে আইআইটি রোপারের একদল গবেষক দাবি করেছিলেন, ব্যথা ছাড়া সহজ উপায়ে ব্রেস্ট ক্যান্সার হয়েছে কিনা তা জানার এক মেশিন আবিষ্কার করেছেন তাঁরা। এর মাধ্যমে একেবারে প্রথম ধাপেই ধরা পড়বে এই মারণ ব্যধি। যদিও সেই মেশিন এখনও মেডিক্যাল দুনিয়ায় ব্যবহার শুরু হয়নি।

জনপ্রিয়

Back To Top