আজকাল ওয়েবডেস্ক:‌ আমাদের ছায়াপথের বাইরে থেকে লাগাতার ভেসে এল দ্রুতগতির রেডিও তরঙ্গ। যা শুনে কপালে ভাঁজ পড়ল জ্যোতির্বিজ্ঞানীদের। বুধবার বিজ্ঞান পত্রিকা ‘‌নেচার’‌–এ এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। তবে ব্রহ্মান্ডের কোন স্থান থেকে ওই রেডিও তরঙ্গ এসেছে সেসম্পর্কে এখনও অজ্ঞাত বিজ্ঞানীরা। 
গত বছর গ্রীষ্মে উচ্চক্ষমতা সম্পন্ন রেডিও টেলিস্কোপ সিএইচআইএমই–র পরীক্ষামূলক ব্যবহারের সময়ই মহাকাশ থেকে কিছু রেডিও তরঙ্গ শুনতে পেয়েছিলেন বিজ্ঞানীরা। জ্যোতির্বিজ্ঞানের গবেষক ডেবোরা জানালেন, গত বছরের শেষে তাঁরা ওইরকম ১০০০টি শব্দতরঙ্গ শুনতে পেয়েছেন।

ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি নামক ওই শব্দতরঙ্গগুলি এক মাইক্রো ইন্সট্যান্স বা এক পলকেরও কম সময় ছিল। কিন্তু তার শক্তি সূর্যের ১০০০০ বছরে নির্গত শক্তির সমান। এই অতি উচ্চ শক্তি কোথা থেকে এসেছে, কীভাবে এসেছে, তা নিয়েই এখন গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এফআরবি গুলি খুব সম্ভবত কোনও নক্ষত্র মন্ডলীর ছায়াপথে তৈরি হয়ে প্রতিফলিত হয়ে আমাদের পৃথিবীতে এসেছে। তবে এতবার লাগাতার শব্দতরঙ্গ কখনও আগে আসেনি। এই রেডিও তরঙ্গগুলি একই জায়গা থেকে এসেছে নাকি ভিন্ন ভিন্ন জায়গা থেকে সেব্যাপারেও নিশ্চিত নন বিজ্ঞানীরা।          ‌‌     ‌‌

জনপ্রিয়

Back To Top