হিন্দুত্ববাদী পেজ মুছে দেওয়া হচ্ছে! ফেসবুক বয়কটের ডাক দিচ্ছে নেটিজেনদের একাংশ 

আজকাল ওয়েবডেস্ক: জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুকের ওপর ক্ষুব্ধ নেটিজেনদের একাংশ। এমনকী তাঁরা ফেসবুক বয়কটের ডাক দিয়েছেন। তাঁদের অভিযোগ, হিন্দু ভাবাবেগে আঘাত দিচ্ছে ফেসবুক। 
বলা হচ্ছে, সাম্প্রতিক কালে একের পর এক হিন্দুত্ববাদী পেজ মুছে ফেলছে ফেসবুক। এমনকী দেওয়া হচ্ছে না কোনও আগাম নোটিস বা সাবধান বাণী। তাই নিয়েই বিতর্ক। যেমন সনাতন সংস্থা নামক একটি পেজকে কোনও নোটিস ছাড়াই সরিয়ে দেয় ফেসবুক। বিজেপি বিধায়ক রাজা সিংয়ের নিজস্ব পেজটিও নাকি মুছে দেওয়া হয়েছে। এই নিয়ে তুমুল ক্ষোভপ্রকাশ চলছে সোশ্যাল মিডিয়াতেই। টুইটারে প্রচুর মানুষ ফেসবুককে বয়কট করার দাবি জানিয়েছেন। 


এদিকে দেশের নতুন তথ্যপ্রযুক্তি নীতি নিয়ে কমিটির সামনে সশরীরের উপস্থিত হতে নির্দেশ দেওয়া হল ফেসবুক কর্তৃপক্ষকে। নেটিজেনদের অধিকার রক্ষা সহ সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের অপব্যবহার যাতে না হয় তা দেখছে শশী থারুরের নেতৃত্বাধীন এই স্থায়ী কমিটি। ফেসবুক ভার্চুয়ালি উপস্থিত থাকতে চেয়েছিল, কিন্তু তা চলবে বলে জানিয়ে দেওয়া হয়। 

এই নয়া আইটি নীতি নিয়ে কেন্দ্রের সঙ্গে টানাপোড়েন চলছে টুইটারের। গুগল এবং ইউটিউবকেও নীতি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে ইতিমধ্যেই। প্রতিটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্মকে দেশের বেঁধে দেওয়া ‘স্ট্যান্ডার্ড’ মেনে চলতে বলা হয়েছে।