NASA: চন্দ্রাভিযানের ৫০ বছর উদযাপন, চাঁদে রকেট পাঠাতে প্রস্তুত নাসা

আজকাল ওয়েবডেস্ক:‌ চন্দ্রাভিযানের ৫০ বছর উদযাপনে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাঁদে অবতরণের জন্য বিশাল রকেট প্রস্তুত করে ফেলেছে।

আগামী সোমবার সেটি উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। তার আগে চালানো হবে পর্যবেক্ষণ পরীক্ষা। নাসার বিজ্ঞানীরা মনে করছেন, রকেটটিতে প্রযুক্তিগত কোনও ত্রুটি নেই।
 জানা গেছে রকেটটি ওয়াইঅন নামে একটি ক্যাপসুল বহন করবে। এই ওরাইঅন চাঁদের চারপাশে পরিভ্রমণ করবে। তবে এই যাত্রায় কোনও মহাকাশচারী থাকছে না। নাসা জানিয়েছে, যদি সবকিছু পরিকল্পনামাফিক চলে, তবে পরবর্তী মিশনগুলোতে মহাকাশচারীরা যোগ দেবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কেনেডি স্পেস সেন্টার থেকে এই এসএলএসটি উৎক্ষেপণ করা হবে। স্থানীয় সময় সোমবার সকাল ৮টা ৩৩ মিনিটে এটি চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করবে। মহাকাশযানটি দুই ঘণ্টার মধ্যে পৃথিবীর বায়ুমণ্ডল ত্যাগ করবে।
 নাসার এক্সপ্লোরেশন সিস্টেমস ডেভেলপমেন্টের সহযোগী প্রশাসক জিম ফ্রি বলেছেন, ‘পর্যালোচনা থেকে আমরা কোনও নেতিবাচক ফলাফল পাইনি।’‌ চাঁদে মানুষ প্রথমবারের মতো পা রাখে অ্যাপোলো–১৭ রকেটে চড়ে। আগামী ডিসেম্বরে ওই ঘটনার ৫০ বছর উদযাপন করা হবে। তাই নাসার এই পদক্ষেপ। 
এই চন্দ্রাভিযানকে নাসা মঙ্গল গ্রহে যাওয়ার একটা প্রস্তুতি হিসেবে দেখছে। নাসার আশা, ২০৩০ সাল নাগাদ তারা মহাকাশচারীদের মঙ্গলে পাঠাতে পারবে।

আরও পড়ুন:‌ গ্লোবাল অ্যাম্বাসাডর ফর ডায়াবেটিস উপাধি শেখ হাসিনাকে 

আকর্ষণীয় খবর