পৃথিবীতে পোষাচ্ছে না? এক বছরের জন্য মঙ্গলে কাটানোর সুযোগ দিচ্ছে নাসা!  

আজকাল ওয়েবডেস্ক: রোজকার একই পৃথিবী আর ভাল লাগছে না? মঙ্গলে চলে যেতে পারেন তো। যদি ভাবেন রসিকতা করছি তবে ভুল ভাবছেন। এমনই প্রস্তাব দিয়েছে নাসা। এক বছরের জন্য মঙ্গলে থাকতে হবে। চারজনকে এই মিশনের জন্য বেছে নিতে শুক্রবার থেকেই আবেদন নিতে শুরু করেছে তারা।

মঙ্গলের আলফা টিলায় কঠিন পরিবেশ পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে হবে একটা বছর। নাসার চ্যালেঞ্জ এটাই। তবে সত্যি সত্যি রকেটে করে লাল গ্রহে যেতে হবে না কাউকে। পৃথিবীর বুকেই, বলা ভাল আমেরিকার হাউস্টনে অবস্থিত জনসন স্পেস সেন্টারেই থ্রিডি (3D) প্রিন্টারের সাহায্যে বানানো হয়েছে ৩৭০০ বর্গফুটের এক জায়গা। কৃত্রিমভাবে সেখানে মঙ্গলের পরিবেশ সৃষ্টি করা হয়েছে। কারও বোঝার উপায় নেই তা কৃত্রিম।

নাসার উদ্দেশ্য, মঙ্গলের বন্ধুর পরিবেশের চ্যালেঞ্জ সামলাতে মানুষ কতটা ভাল ভাবে প্রতিক্রিয়া দেয় তা দেখা। বিশেষ করে এক বছর ধরে ওরকম পরিবেশ থাকতে হলে ধৈর্য রাখা এবং মানসিকভাবে চাঙ্গা থাকা খুবই জরুরি।

৩৭০০ বর্গফুটের ওই জায়গায় মঙ্গলের মতোই বিপদ এবং অসুবিধার সম্মুখীন হতে হবে। কৃত্রিমভাবেই সেখানে জিনিসপত্রের সীমাবদ্ধতা, যন্ত্রপাতির বিকল হয়ে পড়া, যোগাযোগে সমস্যা, পরিবেশগত সমস্যা সবকিছু সৃষ্টি করা হবে। মঙ্গল নিয়ে এই মুহূর্তে নাসা সহ অনেকগুলি মহাকাশ গবেষণা কেন্দ্র উঠেপড়ে লেগেছে। এই দশকের মধ্যেই লাল গ্রহে মানুষ পাঠানোর কথা। তার জন্যই এত আয়োজন।