আজ সেই মাহেন্দ্রক্ষণ! খালি চোখেই দৃশ্যমান শুক্র ও মঙ্গল, পাশে থাকবে চাঁদও 

আজকাল ওয়েবডেস্ক: মহাজাগতিক দৃশ্য দেখা যাবে আজ সন্ধেয়। চাঁদ, মঙ্গল এবং শুক্র চলে আসবে খুব কাছাকাছি। শুক্র এবং মঙ্গলকে আজ সন্ধে ৭টার পরে খালি চোখে দেখা যাবে পশ্চিম আকাশে। বেশি উজ্জ্বল এবং চকচকে সাদা রঙের দেখাবে শুক্রগ্রহকে, মঙ্গলের রঙ হবে লালাভ। তারাদের এই কাছাকাছি আসার ঘটনাকে জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় বলা হয় ‘প্ল্যানেটরি কনজাঙ্কশন’ বা নক্ষত্র সংযোগ। সৌরজগতের দুই গ্রহের খুব কাছাকাছি দেখা যাবে পৃথিবীর একমাত্র উপগ্রহকেও। 
মাসকয়েক আগে এরকমই একটি মহাজাগতিক দৃশ্য দেখা গেছিল। মহা সংযোগ ঘটেছিল বৃহস্পতি এবং শনির। আজ আবার আরেকটি মাহেন্দ্রক্ষণ। দুটি গ্রহের সঙ্গে চার ডিগ্রি অ্যাঙ্গেলে একটু ওপর দিকে থাকবে চাঁদ। বেঙ্গালুরু স্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউত অফ অ্যাস্ট্রোফিজিক্স সংস্থা জানিয়েছে, খালি চোখেই দেখা যাবে এই মহাজাগতিক দুর্লভ দৃশ্য। তবে, বিজ্ঞানীরা জানাচ্ছেন, কাছাকাছি দেখতে লাগলেও আসলে মহাকাশে প্রত্যেকের মধ্যে দূরত্ব থাকবে কোটি কোটি কিলোমিটার। 
গতকালও কাছাকাছি ছিল চাঁদ, শুক্র এবং পৃথিবী। আজ চাঁদ সামান্য সরে গেলেও তা দেখার মতো দৃশ্য হবে। ‘স্টারগেজার’ অর্থাৎ যাঁদের রাতের আকাশে তারা দেখার শখ, তাঁদের জন্য এক এক অনবদ্য সুযোগ। ভাল ক্যামেরা থাকলে তো কথাই নেই। দৃশ্যটি চিরকালের জন্য মুহূর্তবন্দি করে রাখা যাবে। বেঙ্গালুরু সংস্থাটি ইতিমধ্যেই ছবি পাঠানোর জন্য আমন্ত্রণ জানিয়েছে। যাঁর ছবি হবে সেরা তা প্রকাশ করা হবে।