আজকাল ওয়েবডেস্ক:‌ আজ রাতে পৃথিবীর সব চেয়ে কাছে আসতে চলেছে লাল গ্রহ মঙ্গল। যা গত ১৫ বছরের মধ্যে আর হয়নি। আজ সূর্য, পৃথিবী এবং মঙ্গল থাকবে ঠিক এক সরল রেখায়। পৃথিবীর একদিকে সূর্য, আরেকদিকে মঙ্গল, অনেকটা চন্দ্রগ্রহণে যে অবস্থায় থাকে সূর্য, পৃথিবী আর চাঁদ।
আজ পৃথিবী আর মঙ্গলের মধ্যে দূরত্ব হবে ৫৭.‌৬ মিলিয়ন কিলোমিটার। ২০০৩–র পর ২০২০–র অক্টোবর পর্যন্ত এটাই দুটি গ্রহের  মধ্যে সব চেয়ে কম দূরত্ব। নাসা বলছে, ৬০,০০০ বছর আগে ৫৬ মিলিয়ন কিলোমিটার দূরত্ব ছিল দুটি গ্রহের মধ্যে। আবার ২২৮৭ সালে এই অবস্থা হবে। 
গত ২৭ তারিখ যাঁরা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে আকাশে চোখ রেখেছিলেন, তাঁরা সবাই হয়ত লাল গ্রহকেও আকাশে ভালোভাবেই দেখতে পেয়েছিলেন।

কারণ, তখন থেকেই পৃথিবীর কক্ষপথের কাছাকাছি আসতে শুরু করেছিল মঙ্গল। ৩১ তারিখ সব চেয়ে কাছে থাকবে সে পৃথিবীর। সেপ্টেম্বর পর্যন্ত আকাশে দেখা মিলবে মঙ্গলের। তারপর থেকে অল্প অল্প করে দূরে সরে যাবে লাল গ্রহ। 
তবে মঙ্গল পৃথিবীর সব চেয়ে কাছে আসলেও গ্রহটি অতি উজ্জ্বল দেখাবে না বলেই মনে করছেন বিজ্ঞানীরা। সেই অর্থে গত ২৭ তারিখই সব থেকে উজ্জ্বল ছিল মঙ্গল। মঙ্গলকে সব থেকে ভালো দেখা যাবে দক্ষিণ গোলার্ধের আকাশে। যেমন অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশ থেকে দেখা যাবে এই মহাজাগতিক ঘটনা। ভারত থেকে সেভাবে ভালো দেখা না গেলেও মহাকাশপ্রেমীরা আজ আকাশে চো রাখতেই পারেন, লাল গ্রহের কিছু ঝলক পেতে।    ‌‌

জনপ্রিয়

Back To Top