আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌ডেটা লিক’‌ এই সময়ের সবচেয়ে আতঙ্ক সৃষ্টিকারী শব্দ। ইন্টারনেটের যুগে সব তথ্যই এখন ইন্টারনেট ডেটা নির্ভর। আর সেই তথ্যই যদি নিরাপদ না হয়, তাহলে তো মুশকিল। এর ফলে প্রশ্নের মুখে পড়ে যেতে পারে সরকারি গোপণ তথ্য থেকে শুরু করে একেবারে ব্যক্তিগত নাগরিকের তথ্যও। তাই সেই বিষয়ে বিশেষ পদক্ষেপ নিতে আইন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। 
কেন্দ্রের আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, বিচারপতি শ্রীকন্তের নেতৃত্বে তৈরি হওয়া কমিটি তাঁদের তথ্য নিরাপত্তা বিষয়ক আইনি প্রস্তাব ইতিমধ্যে জমা দিয়েছে। প্রস্তাবে ঠিক কী আছে, তা খুলে না বললেও, তিনি জানিয়েছেন, ভারতের তথ্য নিরাপত্তার নতুন দিক খুলে দেবে এই আইন। শুধু ভারতের নয়, গোটা বিশ্বের ক্ষেত্রেই এই আইন উদাহরণ হয়ে উঠতে পারে। রবিশঙ্কর নিজে এখনও গোটা আইন সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে পারেননি। বলেছেন, এরপর এই প্রস্তাবিত বিলটি যাবে আইনসভায়। সেখানে আইন হিসাবে এটিকে কীভাবে বাস্তবায়ন করা যায়, সে বিষয়েও আলোচনা করা হবে। তারপরেই আইনে রূপান্তরিত হতে পারবে এটি। 
যদিও, একপক্ষের দাবি সরকার এই আইন চালু করে ভারতের সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্যের অধিকারে নজরদারি চালানোর চেষ্টা করবে। মানে, ইন্টারনেটের মাধ্যমে সাধারণ মানুষের গতিবিধির উপর নজরদারি চালানোও এই আইনের অন্যতম লক্ষ হতে পারে বলে আশঙ্কা করেছেন অনেকেই।  

জনপ্রিয়

Back To Top