আজকাল ওয়েবডেস্ক: ভারতে টিকটকের বিকল্প তৈরি করল ইনস্টাগ্রাম। পেশ করল নতুন ফিচার ‘‌রিল’।‌ 
ফেসবুকের প্রোডাক্ট ভাইস প্রেসিডেন্ট ভিসাল শাহ জানালেন, এই ফিচারে নানারকম ফিল্টার ব্যবহার করে লোকে ভিডিও বানাতে পারবে। সঙ্গে থাকবে গানও। শেয়ার করতে পারবে ফলোয়ার ছাড়াও বাকিদের সঙ্গে। জনপ্রিয় গান, নতুন ট্রেন্ড ব্যবহার করে ১৫ সেকেন্ডের ভিডিও বানানো যাবে। আপাতত আলাদা করে এর জন্য খরচ করতে হবে না কাউকে। বুধবার সন্ধ্যে সাড়ে সাতটা থেকে এই ফিচার ব্যবহার করতে পারবে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। 
ভারতে টিকটক অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর থেকে অনেক টিকটক ব্যবহারকারী প্রচণ্ড সমস্যায় পড়েছেন। কারওর কাছে টিকটক ছিল সময় কাটানোর জন্য বিশেষ উপায়। কারওর কাছে আবার রোজগারের জায়গা। কিন্তু ইনস্টাগ্রামের এই সিদ্ধান্তে সেই সমস্যা দূর হওয়ার পথে।
ব্রাজিল, জার্মানি ও ফ্রান্সে এর আগেই এই নতুন ফিচার পেশ করা হয়ে গিয়েছে। ভারতের স্থান এক্ষেত্রে চতুর্থ।
কীভাবে ব্যবহার করবেন ‘‌রিল’?‌‌
ইনস্টাগ্রাম খোলার পর ক্যামেরা অপশনে যেতে হবে। সেখানেই ‘‌রিল’ অপশন থাকবে। ১৫ সেকেন্ডের ভিডিও বানাতে গেলে সেই অপশনে ক্লিক করতে হবে। টিকটকের মতোই সেখানে বিভিন্ন অপশন থাকবে। ইনস্টার নিজস্ব গানের সংগ্রহ থেকে পছন্দমতো গান বেছে নেওয়া যাবে। ভিডিওর স্পিড নিয়ন্ত্রণ করা যাবে। কখনও গানটিকে স্লো মোশনে করে দিতে পারেন। কখনও আবার অডিওটাকে স্লো মোশন করে দেওয়া যাবে। ফাস্ট করার ক্ষেত্রেও একই নিয়ম। বিভিন্ন এফেক্ট দেওয়া যাবে।  টাইমারও রয়েছে। ভিডিওটি বানানোর পরে কার কার সঙ্গে শেয়ার করতে চান বা এক্সপ্লোর সেকশনে শেয়ার করতে চান কিনা। কিংবা সকলের সঙ্গে শেয়ার করতে চান কিনা সেটা নিজের পছন্দমতো বেছে নেওয়া যাবে। ইনস্টাগ্রাম স্টোরির থেকে‌ এটার পার্থক্য এখানেই। একইসঙ্গে একাধিক ১৫ সেকেন্ডের ভিডিও বানানো যাবে। প্রত্যেকটায় আলাদা আলাদা এফেক্টও দেওয়া যাবে। ভিডিওটি পছন্দ না হলে ডিলিট করে ফের রেকর্ড করা যাবে। 

জনপ্রিয়

Back To Top