আজকাল ওয়েবডেস্ক:‌ ভারতীয় বংশোদ্ভূত প্রযুক্তি বিশেষজ্ঞ অরবিন্দ কৃষ্ণকে চিফ এক্সিকিউটিভ অফিসার করা হল আমেরিকার তথ্যপ্রযুক্তি সংস্থা ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস–এ (আইবিএম)। বিদায়ী সিইও ভার্জিনিয়া রোমেটি নিজে অরবিন্দ কৃষ্ণর নাম মনোনীত করেন এবং জানান আইবিএম–কে উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে অরবিন্দই যোগ্য সিইও। যা ভারতের কাছে আরও একটা গর্বের বিষয়।
আইবিএম–এর বোর্ড অফ ডিরেক্টরস কৃষ্ণকে সংস্থার সিইও এবং বোর্ডের অন্যতম ডিরেক্টর পদেও নিয়োগ করলেন। আগামী ৬ এপ্রিল থেকে এই নতুন দায়িত্ব হাতে তুলে নেবেন অরবিন্দ কৃষ্ণ। এখন তিনি আইবিএম–এর ক্লাউড এবং কগনিটিভ সফটওয়্যারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। 
জানা গিয়েছে, ৫৭ বছর বয়সের কৃষ্ণ ১৯৯০ সালে আইবিএম–এ যোগ দেন। আইআইটি কানপুর থেকে বিটেক পাশ করার পর ইলিনয় বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করেন। কৃষ্ণ জানান, ‘এই দায়িত্বের জন্যে আমার নাম ভাবা হয়েছে তার জন্যে আমি কৃতজ্ঞ। আমার উপর ভরসা রাখার জন্যে আমি সবাইকে ধন্যবাদ জানাই।’
উল্লেখ্য, এখন বিশ্বের প্রথমসারির একগুচ্ছ নামী সংস্থার প্রধান পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা। সেই তালিকায় রয়েছেন মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা, গুগল এবং অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই, মাস্টার কার্ডের সিইও অজয় বাঙ্গা, অ্যাডোব–এর সিইও শান্তনু নারায়ণ এবং পেপসিকো’‌র প্রাক্তন সিইও ইন্দিরা নুইয়ি।

জনপ্রিয়

Back To Top