যান্ত্রিক ত্রুটির জের, ব্যর্থ হল ইসরো, উৎক্ষেপণের পর কক্ষপথে পৌঁছল না GISAT-1

আজকাল ওয়েবডেস্ক:‌ বৃহস্পতিবার ভোর ৫টা ৪৩ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধওয়ন স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় ইসরোর ইওএস-০৩ নামের একটি উপগ্রহ। কিন্তু লক্ষ্যপূরণ হল না। যান্ত্রিক ত্রুটির কারণে কক্ষপথে পৌঁছতে পারনি ইসরোর উপগ্রহ। বৃহস্পতিবার ভোরে সতীশ ধওয়ন স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপণের পর টুইট করে জানিয়েছিল ইসরো। কিন্তু তারপরই তাল কাটল। সঠিকভাবে কক্ষপথে যেতে পারল না এই উপগ্রহ। এই খবরও পরে টুইট করে জানিয়েছে ইসরো।

এই বিষয়ে ISRO-‌র চেয়ারম্যান কে সিভান জানিয়েছেন, ‘‌ক্রায়োজেনিক স্তরে ত্রুটি ছিল। যার ফলে উপগ্রহটিকে কক্ষপথে বসানো যায়নি।’‌ প্রসঙ্গত, ২০১৭-র পর ১৪টি মিশনে সফল হয়েছে ইসরো। চার বছপর পর এই প্রথম ব্যর্থতা। তবে খুব শীঘ্রই ফের স্যাটেলাইট লঞ্চ করা হবে বলে জানিয়েছে ইসরো।

বৃহস্পতিবার ভোরে GSLV-F10 রকেটের পিঠে চাপিয়ে জিও ইমেজিং স্যাটেলাইট (জিস্যাট-১)-কে মহাকাশে পাঠানো হয়। পৃথিবীতে বন্যা, ভূমিকম্প, সুনামি-‌সহ প্রাকৃতিক দুর্যোগের খবরের পূর্বাভাস যাতে মেলে সেই জন্য এই নতুন স্যাটেলাইটকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করা হয়েছিল। জিস্যাট-১ প্রতিদিন ৪ থেকে ৫ বার পৃথিবীকে প্রদক্ষিণ করে বিভিন্ন বিষয়গুলি পর্যবেক্ষণ করে খবরগুলি পাঠাত। ইসরোর তরফে আগামী দু’‌বছরের মধ্যে গগনযান, চন্দ্রযান-৩ এবং ভারতের প্রথম সৌর অভিযানের পরিকল্পনা রয়েছে।

 

Spoke to Chairman #ISRO, Dr K.Sivan and discussed in detail. The first two stages went off fine, only after that there was a difficulty in cryogenic upper stage ignition. The mission can be re-scheduled some time again. https://t.co/U5C0wTEHHv

— Dr Jitendra Singh (@DrJitendraSingh) August 12, 2021

অন্তরীক্ষ বিভাগের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, ইসরোর চেয়ারম্যানের সঙ্গে কথা হয়েছে। এই মিশন ফের পুননির্ধরিত করা হবে।