আজকাল ওয়েবডেস্ক: গোটা বিশ্ব ধুঁকছে করোনাভাইরাসে। এই পরিস্থিতিতে ডিজিটাল সংবাদমাধ্যমের উপর আর্থিক চাপ কমানোর সিদ্ধান্ত নিল গুগল। গুগল তার বিজ্ঞাপন প্রদানকারী ব্যবস্থার জন্য সংবাদমাধ্যমগুলি থেকে যে চার্জ বা টাকা গ্রহণ করে তা মুকুব করা হবে বলে ঘোষণা করেছে। আর তাতে খানিকটা স্বস্তি মিলবে বলে মনে করা হচ্ছে। কারণ করোনার সংকটে আর্থিকভাবে চাপে সংবাদ সংস্থাগুলিও। 
জানা গিয়েছে, খবরের কাগজ ও বৈদ্যুতিন সংবাদমাধ্যমগুলির পক্ষে এই অবস্থায় অন্যান্য সংস্থার থেকে বিজ্ঞাপন জোগাড় করা কঠিন হয়ে দাঁড়াচ্ছে। কারণ প্রতিকূল পরিস্থিতিতে বিজ্ঞাপনের বাজেটে কাটছাঁট করতে হয়েছে বিশ্বের বেশিরভাগ শিল্প উদ্যোগগুলিকে। ফলে তাদের থেকে বিজ্ঞাপন জোগাড় করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। আর ডিজিটাল মাধ্যমে সংবাদমাধ্যমগুলি গুগল অ্যাডস–এর মাধ্যমে বিজ্ঞাপন পেয়ে থাকে। আর তার বদলে নির্দিষ্ট কিছু টাকা চার্জ হিসাবে গুগল–কে দিতে হয়। এই পরিস্থিতিতে ওই সার্ভিসের জন্য সংবাদমাধ্যমগুলির থেকে টাকা নেওয়া হবে না বলে ঘোষণা করল গুগল। 
উল্লেখ্য, ডিজিটাল মাধ্যম এখন মানুষের কাছে সারা বিশ্বের খবর পৌঁছে দেয়। সেক্ষেত্রে যাতে সংস্থাগুলি কোনও আর্থিক বাধার সম্মুখীন না হয় তাই নজর দিল গুগল। এছাড়াও শুধু গুগল–ই নয়, ফেসবুকও তাদের প্ল্যাটফর্মগুলিতে সংবাদমাধ্যমকে সাহায্য করতে ১০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে।

জনপ্রিয়

Back To Top