আজকালের প্রতিবেদন: আপনার আশপাশে কোথায় ভাল রেস্তোরাঁ আছে বা কোথায় পেট্রোল পাম্প বা ধারেকাছের এটিএম কাউন্টারটি ঠিক কোথায়, তার সব কিছুর সন্ধান নিয়ে হাজির গুগ্‌ল। এর জন্য তিনটি নতুন বিষয় ‘‌এক্সপ্লোর ট্যাব’, ‘‌ফর ইউ’ এবং ‘‌অফার’‌‌‌ যোগ করা হয়েছে গুগ্‌ল ম্যাপে। যার সাহায্যে অনায়াসেই পাওয়া যাবে প্রয়োজনীয় সমস্ত কিছুর খোঁজ। 
বিষয়টি নিয়ে গুগ্‌ল ম্যাপসের ডিরেক্টর কৃষ বিতলদেবারা জানিয়েছেন, এর সাহায্যে ম্যাপ ব্যবহারকারীদের সামনে নতুন দিক খুলে যাবে। কোথায় কী পাওয়া যায়, তা জানতে পারবেন। তঁাদের ব্যক্তিগত পছন্দের বিষয়গুলির খোঁজ পাবেন।
খাবারের দোকান, পেট্রোল পাম্প বা এটিএম ছাড়া অন্যান্য যে বিষয়গুলি ব্যবহারকারীদের কথা ভেবে এতে যোগ করা হয়েছে সেগুলি হল বিপণনের নানা জিনিসের ‘‌অফার’‌, কোথায় কী কী জিনিস পাওয়া যায় তার খোঁজ, হোটেল এবং ওষুধের দোকানের সন্ধান। দেশের প্রত্যেকটি শহরেই সেরা জিনিস বা জায়গার সন্ধান জানিয়ে দেবে। এক্সপ্লোর ট্যাবের ‘‌এক্সপ্লোর নিয়ারবাই’‌–এর পাশে যে তীরচিহ্ন বা ‘‌অ্যারো’‌ আছে, তার সাহায্যেই জানা যাবে এর খোঁজ। শহরে নিজের পছন্দের জায়গা কোথায় আছে, তার সন্ধানও দেবে ম্যাপের এই নতুন বৈশিষ্ট্য। অন্য শহরে বেড়াতে যাওয়ার আগে সেখানে এই সম্পর্কিত কোথায় কী আছে, তা–ও জানা যাবে। তবে সন্ধানের আগে সেই শহরের নাম লিখতে হবে। ম্যাপের ‘‌ফর ইউ’‌ ট্যাবে থাকবে সমস্ত নতুন রেস্তোরাঁ এবং ব্যক্তিগত প্রয়োজনের নানা জিনিসের খোঁজ। নতুন নতুন তথ্য নিয়ে শহর চিনতে সাহায্য করবে এটি। ‘অফার’–এ পাওয়া যাবে কলকাতা, দিল্লি, মুম্বই–সহ দেশের ১১টি বড় শহরে বিভিন্ন রেস্তোরাঁর খাবারের দাম–সহ কী কী ছাড় আছে তার সন্ধান। কেউ যদি মনে করেন যে, তিনি এর থেকে তঁার পছন্দের খোঁজখবর পাচ্ছেন না, তবে তিনি এই ট্যাবটি বন্ধ করে দিয়েও গুগ্‌ল ম্যাপ ব্যবহার করতে পারবেন।‌

জনপ্রিয়

Back To Top