Smart Glass: চশমার বোতাম টিপলেই উঠবে ছবি, হবে ফোন কলও! ফেসবুক এনেছে বিশেষ স্মার্ট গ্লাস

আজকাল ওয়েবডেস্ক: আর হাতে মোবাইল নয়। চশমাই কথা বলবে। তুলবে ছবিও। শোনাবে গানও। চশমার একটি বোতামই করবে মুশকিল আসান। রে-ব্যান সঙ্গে হাত মিলিয়ে এমনই স্মার্ট গ্লাস এনেছে ফেসবুক। এই আধুনিক চশমা দিয়ে যেমন ফোন করা যাবে, তেমন স্ক্রিনে দেখা যাবে নানা তথ্যও। স্মার্ট গ্লাসে থাকবে ক্যামেরা। চোখের সামনে যা দেখবেন, তাই ক্যাপচার করতে পারবে এই চশমা। হবে লাইভ স্ট্রিমও। আপাতত ২০টি ডিজাইনের স্মার্ট গ্লাস তৈরি হয়েছে। আমেরিকা ও ইংল্যান্ড, ইটালি সহ আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং কানাডাতেও পাওয়া যাচ্ছে এই সানগ্লাস।

২০১৯ সালেই এই ধরনের চশমা আনার ঘোষণা করেছিল ফেসবুক। এই চশমার নাম দেওয়া হয়েছে ‘রে-ব্যান স্টোরিজ’। এই ধরনে স্মার্ট গ্লাস তৈরির চেষ্টা গুগলও করেছে আগে। তারপর দেখা গিয়েছে স্ন্যাপস স্পেক্টেকেলসও। তবে সেই সব চশমা তেমন জনপ্রিয় হয়নি। ফেসবুকের মালিক মার্ক জাকারবার্গের কথায়, ‘অগমেন্টেড রিয়্যালিটি এবং ভার্চুয়াল রিয়্যালিটিই হল টেক জগতের ভবিষ্যৎ। সে কারণে নানা ধরনের প্রযুক্তি নিয়ে কাজ শুরু হয়েছে। এই চশমা সেই প্রকল্পের মধ্যেই পড়ে। আগামী দিনে স্মার্ট গ্লাসে আরও নানা ধরনের ফিচার যোগ করার ভাবনায় রয়েছে।’

রে-ব্যান স্টোরিজের চশমায় থাকছে ৫ মেগা পিক্সেলের ক্যামেরা। ছবির পাশাপাশি ৩০ সেকেন্ডের ভিডিও তোলাও যাবে। রয়েছে এলইডি লাইট, যা ছবি তোলার সময় আশপাশের মানুষকে জানান দেবে। এছাড়াও আছে দু’টি স্পিকার ও তিনটি মাইক্রোফোন। এখান থেকে তোলা ছবি বা অন্যান্য তথ্য ভাগ করে নেওয়া যাবে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপেও। এই চশমা ব্যবহার করতে লাগবে ফেসবুকে অ্যাকাউন্ট। ১০০ শতাংশ চার্জ দেওয়া থাকলে তা টানা ছ’ঘণ্টা ব্যবহার করা যাবে।