বিপ্লব সরকার: ব্লু মুন, ব্লাড মুন, সুপার মুন। এক রাতেই চাঁদের তিন রূপ। সেই রূপকে কিছুক্ষণের জন্য ঢেকে দেবে পৃথিবীর ছায়া। বুধবার কলকাতা থেকেই দেখা যাবে এই বিরল মহাজাগতিক ঘটনা। ১৫১ বছর অন্তর এমন ঘটনা ঘটে।
পৃথিবীকে কেন্দ্র করে উপবৃত্তাকার কক্ষপথে পাক খায় চঁাদ। একবার পাক খেয়ে আসতে গড়ে সময় লাগে সাড়ে ২৭ দিন। এই সময়ে চঁাদ পৃথিবীর একবার কাছে আসে। আরেক বার দূরে সরে যায়। দূরত্ব যখন সব থেকে কমে যায়, তখন বলা ‘‌অনুভূ’‌ (‌পেরিজি)‌ অবস্থান। আর যখন সব থেকে দূরে থাকে তখন তাকে বলে ‘‌অপভূ’‌ (‌অ্যাপোজি)‌। অনুভূ অবস্থানের কাছাকাছি সময়ে পূর্ণিমা হলে তাকে সুপার মুন বলা হয়। যদিও বৈজ্ঞানিক ভাবে সুপার মুন বলে কিছু হয় না। জ্যোতির্বিজ্ঞানী রিচার্ড নোলে ১৯৭৯ সালে এই সুপার মুনের নামকরণ করেন। সেটাই প্রচলিত হয়ে গেছে। পূর্ণিমায় চঁাদকে যতটা বড় দেখায় তার থেকে ৭ শতাংশ বড় মনে হবে বুধবার সন্ধের পর। অন্যান্য পূর্ণিমার থেকে সেদিন ৩০ শতাংশ উজ্জ্বল হবে সুপার মুন। কারণ ওই দিন দূরত্ব কমে পৃথিবী থেকে ৩ লক্ষ ৬০ হাজার ২০০ কিলোমিটার দূরে থাকবে চঁাদ। পৃথিবী থেকে চঁাদের গড় দূরত্ব ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। এক মাসে দুটি পূর্ণিমা থাকলে দ্বিতীয়টিকে ব্লু মুন বলা হয়ে থাকে। তাই সেদিনও ব্লু মুন। আগামী মার্চের একই মাসে দুটি পূর্ণিমা। অর্থাৎ দ্বিতীয় পূর্ণিমাটি হবে ব্লু মুন।
চন্দ্রগ্রহণের প্রভাবে চঁাদ হালকা লালাভ হবে। একেই বলে ব্লাড মুন। পূর্ণ চন্দ্রগ্রহণের সময় সূর্যের আলো পৃথিবীর বাধায় চঁাদে যেতে পারে না। পৃথিবী চঁাদের তুলনায় বড়। তাই পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে চঁাদ। পৃথিবীর কঠিন অংশ আলোয় বাধা তৈরি করলেও বায়ুমণ্ডল এবং জলের স্বচ্ছ অংশ দিয়ে সাদা আলো বিচ্ছুরিত হয়। যা রামধনুর বর্ণালির লাল অংশ চঁাদে গিয়ে পৌঁছোয়। ফলে চঁাদকে লালচে রঙের দেখায়। নাসা চঁাদের এই রূপ পরিবর্তনের নাম দিয়েছে ‘‌সুপার ব্লাড মুন’‌।
ঠিক ওই দিনেই মহাকাশে ঘটবে আরও একটি বিস্ময়কর ঘটনা। সেদিনই আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। কলকাতার পজিশনাল অ্যাস্ট্রনমি সেন্টারের অধিকর্তা ড.‌ সঞ্জীব সেন জানান, বিরল এই দৃশ্য দেখা যাবে কলকাতা থেকেও। কলকাতা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে বুধবার বিকেল ৫টা ১৮ মিনিটে। পূর্ণগ্রাস শুরু ৬টা ২১ মিনিটে, শেষ হবে ৭টা ৩৮ মিনিটে। গ্রহণ পুরোপুরি শেষ হবে ৮টা ৪২ মিনিটে। কলকাতা–সহ উত্তর–পূর্ব ভারতে আংশিক গ্রহণ শুরু থেকে আংশিক গ্রহণ শেষের দৃশ্য পুরোটাই দেখা যাবে।‌‌‌‌‌

জনপ্রিয়

Back To Top