বিশ্বজুড়ে প্রায় ৪ ঘন্টা বন্ধ Facebook, WhatsApp, Instagram পরিষেবা

আজকাল ওয়েবডেস্ক:‌ গোটা পৃথিবীর বেশিরভাগ অংশে চলছে না হোয়াটস্‌অ্যাপ, ফেসবুক। কাজ করছে না ইনস্টাগ্রামও। সোমবার রাত ৯টা নাগাদ এই সমস্যা শুরু হয়েছে। যার জেরে মুখ থুবড়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। বন্ধ বহু বাণিজ্যিক কাজও। ইতিমধ্যে টুইটারে এই সমস্যার কথা উল্লেখ করে ক্ষমা চেয়েছে হোয়্যাটস্‌অ্যাপ। জানিয়েছে, দ্রুত সমস্যার সমাধানের চেষ্টা করছে তারা। 
প্রসঙ্গত এই তিন অ্যাপই ফেসবুকের মালিকানাধীন। বিভ্রাট শুরু হতেই ফেসবুকে বার্তা দেখা যায়। তাতে দুঃখপ্রকাশ করা হয়েছে। এর পর হোয়াটস্‌অ্যাপের তরফে টুইটারে লেখা হয়, ‘‌এই মুহূর্তে বেশ কিছু মানুষের হোয়াটস্‌অ্যাপে যে বিপত্তি দেখা দিয়েছে, সে বিষয়টি আমরা জানি। তবে আমরা পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছি। এ নিয়ে যত দ্রুত সম্ভব আপডেট দেওয়া হবে।

গ্রাহকরাও এই বিভ্রাটের খবর টুইটারে শেয়ার করতে শুরু করে দিয়েছেন। উগড়ে দিয়েছেন ক্ষোভ। ইতিমধ্যে ট্রেন্ডিংয়ে রয়েছে ফেসবুক। এদেশে ফেসবুকের গ্রাহক সংখ্যা ৪১ কোটি। হোয়টস্‌অ্যাপের গ্রাহক সংখ্যা এদেশে ৫৩ কোটি। আর ইনস্টাগ্রামের গ্রাহক সংখ্যা ২১ কোটি। ওয়েব পরিষেবার গতিবিধি সম্পর্কিত খবরাখবর পরিবেশনকারী একটি ওয়েবসাইট ডাউনডিটেক্টর ডট কম জানিয়েছে, শুধুমাত্র তাদের পোর্টালেই ২০ হাজার ব্যবহারকারী ফেসবুক এবং ইনস্টাগ্রাম নিয়ে অভিযোগ করেছেন।
একদিন আগেই এক হুইস্‌ল ব্লোয়ার আমেরিকার একটি টেলিভিশনে কিছু তথ্য ফাঁস করেছে। অভিযোগ করেছেন, ফেসবুক জানে যে তাদের প্রোডাক্ট তথা বহু পোস্ট হিংসায় প্ররোচনা দেয়। শিশুদের মন নষ্ট করে। জেনেবুঝেও সব কিছু গোপন রেখে ব্যবসা করে চলেছে তারা। এই সংক্রান্ত অনেক নথিও ফাঁস করেছেন ওই হুইস্‌লব্লোয়ার।